September 27, 2009

ফুজিফিল্মের আলট্রাজুম ক্যামেরা রিভিউ Fujifilm FinePix S200EXR

ফুজিফিল্ম তাদের ফাইনপিক্স এস২০০ইএক্সআর ক্যামেরার ঘোষনা দিয়েছিল জুলাই মাসে, তাদের FinePix S100FS ক্যামেরার বদলী মডেল হিসেবে। এরই মধ্যে তারা প্রযুক্তি উদ্ভাবনী পুরস্কার পেয়েছে EXR টেকনোলজির কারনে। কাজেরই সেই প্রযুক্তির প্রতিফলন কামেরায় থাকবে এটাই স্বাভাবিক। এই ক্যামেরায় অল্প আলোতে ছবি উঠানো সম্পর্কে এককথায় বলা যায়, খালি চোখে যেমন দেখবেন তেমনই ছবি পাবেন।

ক্যামেরাটি আকারে বড়। অনেকটাই এন্ট্রি লেভেলের এসএলআর ক্যামেরার মত। হাতে ধরে রাখার জন্য উপযোগি করে তৈরী। এটা একমাত্র নন-এসএলআর ক্যামেরা যেখানে এসএলআরের মত জুম রিং ব্যবহার করে জুম করতে হয়। ছবি উঠানো যায় র, জেপেগ অথবা একসাথে দুটোতেই। ভিডিও প্রসংগে বলে রাখা ভাল, অধিকাংশ ক্যামেরা যেখানে হাই-ডেফিনিশনের দিকে গেছে তখন ফুজিফিল্ম ৬৪০-৪৮০ রেজ্যুলুশন ধরে রেখেছে।

এতে ১২ মেগাপিক্সেল সিসিডি ইএক্সআর ইমেজ সেন্সর ব্যবহার করা হয়েছে। উঠানো ছবির মাপ হবে ৪,০০০ ৩,০০০ পিক্সেল। ১৪.৩ এক্স অপটিক্যাল জুম (৩৫মিমি এর তুলনায় ৩১মিমি থেকে ৪৩৬ মিমি)। এতে মেকানিক্যাল ইমেজ ষ্ট্যাবিলাইজেশন ব্যবহার করা হয়েছে। আইএসও সেনসিটিভিটি ১০০ থেকে ৩,২০০। রেজুলুশন কমিয়ে ৬,৪০০ ব্যবহার করা যায়।

এতে ২.৭ ইঞ্চি এলসিডি ডিসপ্লে রয়েছে যা ১৬০ ডিগ্রী পর্যন্ত ঘুরানো যায়। এছাড়া ০.২ ইঞ্চি ইলেকট্রনিক ভিউফাইন্ডার রয়েছে। এতে ৪৭ মেগাবাইট বিল্ট-ইন মেমোরী রয়েছে। সাথে এসডি কার্ড ব্যবহার করা যাবে।

ক্যামেরার অন্যান্য সাধারন সবকিছুর পাশেপাশি এই ক্যামেরার যা নিজস্ব বৈশিষ্ট তা অবশ্যই অল্প আলোতে ছবি উঠানোর সামর্থ্য। ইএক্স টেকনোলজি একবারে কয়েকটি ছবি উঠিয়ে সেগুলিকে একসাথে করে একটিমাত্র ছবি তৈরী করে।

এর দাম ৬০০ ডলার এর মধ্যে।

No comments:

Post a Comment