August 27, 2009

নোকিয়া লিনাক্স নিয়ে এপলের আইফোনের প্রতিদ্বন্দিতায় নামছে Nokia bets on Linux in iPhone battle (Nokia N900 & N97 mini)

নোকিয়া লিনাক্স সফটওয়্যার নিয়ে বাজারের সবচেয়ে জনপ্রিয় মোবাইল সেট আইফোনের প্রতিদ্বন্দিতায় নামছে। একাধিক প্রতিষ্ঠান তাদের N900 নিয়ে কাজ করার কথা জানিয়েছে। আগামী সপ্তাহে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন নির্মাতা জার্মানীতে তাদের ওয়ার্ল্ড ইভেন্টে প্রথমবারের মত লিনাক্স ব্যবহার করা অপারেটিং সিষ্টেম মেমো (Maemo) ব্যবহার করে উচু মানের হ্যান্ডসেট আনতে যাচ্ছে। তবে এর ফলে নোকিয়ার অগ্রগতি জানার জন্য অন্তত আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

নোকিয়া ২০০৫ সাল থেকেই লিনাক্স ব্যবহার করছে। ইন্টারনেট ট্যাবলেট নামের এই ফোনের মত ইন্টারনেট ব্যবহারের যন্ত্র খুব বেশি প্রচার পায়নি। তাদের নিজস্ব সেলুলার রেডিও না থাকাকে অনেকে এর কারন হিসেবে উল্লেখ করেন। তবে তাদের অপারেটিং সিষ্টেম সিমবিয়ান মোবাইল বাজারের অর্ধেক নিয়ন্ত্রন করে। এর পরিমান প্রতিদ্বন্দি এপল, রিসার্চ এন্ড মোশান, গুগল এর সম্মিলিত পরিমানের চেয়েও বেশি। তার পরও লিনাক্স অতিরিক্ত সুবিধা এনে দেবে বলে ধারনা করা হচ্ছে।

মেমো সিমবিয়ানের চেয়ে সহজে ব্যবহারযোগ্য এবং সহজে পরিবর্তন যোগ্য। ফলে বিভিন্ন ধরনের ডিসপ্লে এবং সফটওয়্যারের সাথে খুব সহজে মানানসই করে নেয়া যাবে, এমনটাই জানিয়েছে নোকিয়া।

জানা গেছে তাদের এই সেটের নাম Nokia N900. একই সময়ে তারা N97 mini নামের পরিচিত জনপ্রিয় এন-৯৭ এর ছোট সংস্করনের ঘোষনাও দিতে যাচ্ছে।

আপডেট : নোকিয়া আনুষ্ঠানিকভাবে এন-৯০০ এর ঘোষনা দিয়েছে। এতে শক্তিশালী আরম কর্টেক্স এ-৮ প্রসেসর ব্যবহার করা হবে। ৩.৫ ইঞ্চি ডিসপ্লের রেজ্যুলুশন ৮০০-৪৮০, ফুল কিবোর্ড ছাড়াও টাচস্ক্রীন ভার্চুয়াল কিবোর্ড থাকবে। এতে মজিলার ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করা হবে এবং ফ্লাশ প্লেয়ার ৯.৪ সাপোর্ট থাকবে।
এর ষ্টোরেড ৩২ গিগাবাইট, মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে তা আরো বাড়ানো যাবে। অন্যান্যর মধ্যে জিপিএস রিসিভার, ওভি ম্যাপ, এফএম ট্রান্সমিটার, ৩.৫ মিমি অডিও জ্যাক, টিভি আউট, ব্লুটুথ, Divx/Xvid কোডেক ইত্যাদি থাকবে।
ক্যামেরার দিকে ৫ মেগাপিক্সেল সেন্সর, কার্ল জিস লেন্স, ১৬:৯ ভিডিও (৮০০ – ৪৮০) ২৫ ফ্রেম/সে রেকর্ডিং ইত্যাদি সুবিধে থাকবে।
অক্টোবর থেকেই সেটটি বাজারে পাওয়া যাবে। দাম ৬০০ ডলারের মত।

No comments:

Post a Comment