July 26, 2009

ফুজিফিল্মের থ্রিডি ক্যামেরা Worlds first 3D Imaging System

ডিজিটাল ছবির জগতে নতুন এক ধারার সুচনা করল ফুজিফিল্ম। তাদের Finepix Real 3D W1ক্যামেরা থ্রি-ডাইমেনশনাল ছবি উঠাবে। এতে দুটি সিসিডি সেন্সর একই সময়ে ভিন্ন দৃষ্টিকোন থেকে একই ছবি উঠাবে এবং এগুলিকে একত্রিত করে ত্রিমাত্রিক ছবিতে পরিনত করবে। শুধু ষ্টিল ছবিই নয়, ভিডিওর ক্ষেত্রেও একই পদ্ধতিতে কাজ করবে।

নতুন এই থ্রিডি ছবি উঠানোর পদ্ধতিকে বলা হচ্ছে রিয়ের থ্রিডি লেন্স সিষ্টেম। সত্যিকারের থ্রিডি ছবির জন্য প্রয়োজন দুদিক থেকে দুটি লেন্স ব্যবহার করা। ফুজিফিল্ম এজন্য দুটি ফুজিনন লেন্স ব্যবহার করেছে। এছাড়া ছবি প্রসেস করার জন্য বিশেষভাবে রিয়েল ফটো (আরপি) প্রসেসর থ্রিডি নামে নতুন প্রযুক্তি তৈরী করতে হয়েছে। এর কাজ একই সময়ে দুটি সেন্সর এবং লেন্স ব্যবহার করে ফোকাস, ব্রাইটনেস, কালার ইত্যাদি ঠিক করা। এসর করার পরও এতে ৩এক্স জুম রাখা হয়েছে। প্রসেসিংএর কাজগুলি ক্যামেরা নিজেই করে বলে ব্যবহার অত্যন্ত সহজ। যে কেউ খুব সহজে ছবি উঠিয়ে খালি চোখে থ্রিডি ছবি দেখা যাবে।

ক্যামেরায় টুডি/থ্রিডি সিলেক্ট করার ব্যবস্থা রয়েছে। একই সময়ে দুই কোন থেকে দুটি ছবি উঠানোর ব্যবস্থা রয়েছে। যে ডিসপ্লে রয়েছে তাতে সরাসরি থ্রিডি দেখা যায়। এছাড়া থ্রিডি দেখার জন্য থ্রিডি পিকচার ভিউয়ার নামে বিশেষ স্ক্রিনও পাওয়া যাবে। আর যদি থ্রিডি পিন্ট করতে চান সেব্যবস্থাও করা হয়েছে। ফুজিফিল্মের বিশেষ ধরনের প্রিন্টার ব্যবহার করে খুব সহজেই থ্রিডি ছবি কাগজে পাওয়া যাবে। যদিও এজন্য তাদের বিশেষভাবে তৈরী কাগজ ব্যবহার করতে হবে।

১০ মেগাপিক্সেল এই ক্যামেরায় এসডি/এসডিএইচসি কার্ড ব্যবহার করা যাবে। ইউএসবি অথবা ইনফ্রারেড পোর্ট ব্যবহার করে কম্পিউটারের সাথে সংযোগ দেয়া যাবে।

ক্যামেরাটি সেপ্টেম্বর থেকে বাজারে পাওয়া যাবে। দাম এখনো জানানো হয়নি।

No comments:

Post a Comment