July 19, 2009

হাজার বছর টেকসই ডিভিডি DVD-compatible discs will last for centuries

একসময় বলা হত সিডি-র সেলফ লাইফ একশ বছর। সবচেয়ে বেশি ব্যবহার করা হত ভিডিও টেপ থেকে সিডি করভার্শনের বিজ্ঞাপনে। অর্থাৎ একবার যদি ভিডিও ক্যাসেট থেকে সিডিতে নিতে পারেন তাহলে আর নষ্ট হবার ভয় নেই। বর্তমানে ভুক্তভোগি ভাল করেই জানেন সিডির নিশ্চয়তা কতটুকু। একসময় মানুষ ফ্লপি ডিস্কের ওপর নির্ভর করত, বর্তমানে সিডির ওপর নির্ভর করে না।

এরই মধ্যে আশার বাণী শুনিয়েছে মিলেনিয়েটা। তারা বলছে তারা এমন এক ধরনের ষ্টোরেজ পদ্ধতি বের করেছে যা কয়েকশ বছর টিকে থাকবে। আরো নির্দিষ্ট করে বললে, তারা উল্লেখ করেছে ১ হাজার বছর। আবার একই সাথে আগের যে কোন ডিভিডিরমে ব্যবহার করা যাবে। এর ধারনক্ষমতাও ডিভিডি-৫ এর সমান, ৪.৭ গিগাবাইট।

এই ডিস্ক সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি। যতটুকু জানা গেছে তাতে বলা হচ্ছে এতে বর্তমানের অর্গানিক ডাই বেজড লেয়ারের বদলে ইনঅর্গানিক লেয়ার ব্যবহার করা হবে। তাদের বক্তব্য অনুযায়ী এটা অবসিডিয়ান (obsidian)এর মত কিছু। এর জন্য আরো শক্তিশালী লেজার প্রয়োজন হবে। যার অর্থ এর রাইটারও হবে পৃথক।

বিষয়টি ভিন্ন কোন সুত্র থেকে এখনো যাচাই করে দেখা হয়নি। তবে কেউ কেউ বলছেন এতে বর্তমানের ডিভিডির মত দুপাশে পলিকার্বনেট লেয়ার ব্যবহার করা হবে, এবং এটাই ডিস্কের দুর্বলতম যায়গা। এছাড়া বাজারে আসার পর নতুন অবস্থায় প্রতিটি ডিস্কের দাম ২৫ থেকে ৩০ ডলার হতে পারে বলে ধারনা করা হচ্ছে।

এর যাত্রা শুরু হয় বার্মিংহাম ইয়ং ইউনিভার্সিটির এক গবেষনার মাধ্যমে। বলা হচ্ছে এবছরই শেষের দিকে একে বাজারে পাওয়া যাবে। ইউতাহ ডেইলি হেরাল্ড এই রিপোর্ট প্রকাশ করেছে।

No comments:

Post a Comment