June 15, 2009

নোকিয়ার আরো তিনটি ফোন Nokia E72, 5530 XpressMusic এবং 3710 fold

নোকিয়া আরো তিনটি নতুন ফোনের ঘোষনা দিয়েছে। তাদের অন্যন্ত জনপ্রিয় ফুল কিবোর্ডের ই৭১ এর নতুন ভার্শন ই৭২, সবচেয়ে বেশি বিক্রিত ৫৮০০ এর ছোট সংস্করন এক্সপ্রেস মিউজিক সিরিজের ফুল টাচক্রিণ ৫৫৩০ এক্সপ্রেস মিউজিক এবং ৩৭১০ ফোল্ড। সবগুলি ফোনই এবছরের মধ্যেই পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

৫৫৩০ এক্সপ্রেস মিউজিক মোবাইল ফোন নোকিয়ার ৫৮০০ এবং এন৯৭ এর পর তৃতীয় এস৬০ পঞ্চম এডিসনের ফোন। আগের দুটি বাজারে সবচেয়ে ফোনগুলির মধ্যে অন্যতম। আগেরগুলির থেকে দাম কমানোর জন্য এতে জিপিএস বাদ দেয়া হয়েছে।

এতে রয়েছে ২.৯ ইঞ্চি ডিসপ্লে (৬৪০-৩৬০), এলইডি ফ্লাশসহ ৩.২ মেগাপিক্সেল ক্যামেরা, এক্সিলারোমিটার, প্রক্সিমিটি সেন্সর ইত্যাদি। এছাড়া সাধারনভাবে যাকিছু থাকা প্রয়োজন সেগুলি তো আছেই। ওয়াইফাই রেখে বাদ দেয়া হয়েছে এইএমটিএস/এইচএসডিপিএ। এছাড়াও এক্সপ্রেস মিউজিকের বৈশিষ্ট অনুযায়ী ষ্টেরিও স্পিকার, ৩.৫ মিমি অডিও জ্যাক ইত্যাদি রয়েছে। ৪ গিগাবাইট কার্ডসহ এর দাম ৩০০ ডলারের মধ্যে হবে বলে ধারনা দেয়া হয়েছে।

ই৭২ তে আগের মডেল থেকে আরো উন্নত করে ৫ মেগাপিক্সেল ক্যামেরা যোগ করা হয়েছে। আরো দ্রুতগতির এইচএসইউপিএ/এইএসডিপিএ যোগ করা হয়েছে (২ এবং ১০ মেবা/সে)। এসব যোগ করার পরও আকারে ছোট রাখা হয়েছে।

ই৭১ এর মতই এতে ২.৪ ইঞ্চি ল্যান্ডস্কেপ স্ক্রীন, মাইক্রোএসডি কার্ড স্লট, এফএম রেডিও, ওয়াই-ফাই, জিপিএস, ৩.৫ মিমি অডিও জ্যাক, ব্লুটুথ, ইউএসবি ইত্যাদি থাকবে। ৪ গিগাবাইট মেমোরী কার্ড সহ এর দাম ৪৫০ ডলার।

৩৭১০ ফোল্ড কে তৈরী করা হয়েছে ৬৬০০ ফোল্ড এর অনুকরনে। এতে ২.২ ইঞ্চি ডিসপ্লে, ৩ মেগাপিক্সেল অটোফোকাস ক্যামেরা, মাইক্রো ইউএসবি পোর্ট, মাইক্রো এসডি স্লট, ব্লুটুথ, কোয়াড ব্যান্ড জিএসএম/এজ ইত্যাদি থাকবে। এর দাম হবে ২০০ ডলার।

No comments:

Post a Comment