June 14, 2009

নাইকন ডি-৫০০০ ক্যামেরা Nikon D5000 Review

গতবছর রীতিমত আলোড়ন সৃষ্টি করে নাইকন ডি-৯০ বাজারে এসেছিল এসএলআর ক্যামেরায় হাই-ডেফিনিশন ভিডিও যোগ করে। এরপর ক্যানন সহ আরো অনেকেই এই খাতায় নাম লিখিয়েছে। তারপরও ভিডিওসহ এসএলআরের দাম বেশি। সেকারনেই প্রয়োজন হয়েছে নতুন আরেকটি মডেলের যেখানে অন্য সব সুবিধার সাথে ভিডিও থাকবে। ডি-৫০০০ সেই ক্যামেরা। প্রথমেই প্রশ্ন হতে পারে এসএলআরে ভিডিও প্রয়োজন কেন যখন আরো অনেক কমে ভিডিও ক্যামেরা কিনতে পাওয়া যায়।

এসএলআরের প্রধান যে সুবিধা তা ভিডিওর ক্ষেত্রেও সমান কার্যকর। অর্থাৎ প্রয়োজন মনে করলে লেন্স পাল্টে নেয়া। এছাড়া এসএলআরের ভিডিওতে নয়েজ অত্যন্ত কম যা কমদামী ভিডিও ক্যামেরার প্রধান সমস্যা, সত্যিকারের ২৪পি রেকর্ডিং।

নাইকন ডি-৫০০০ এর সেন্সর ১২.৩ মেগাপিক্সেল (এর তুলনায় বেশ দামী ডি৯০ এর একই সেন্সর ব্যবহার করা হয়েছে এতে), আইএসও ২০০ থেকে ৩২০০, সাথে এল১ নামে ১০০ এবং এইচ১ নামে ৬৪০০। ১১ পয়েন্ট অটোফোকাস এবং ৪২০ পয়েন্ট এক্সপোজার সিষ্টেম, ডাষ্ট রিডাকশন সিষ্টেম ইত্যাদি নেয়া হয়েছে ডি-৯০ থেকে। সাবজেক্ট ট্রাকিং অটোফোকাস কোন বস্তু ফ্রেমের বাইরে যাওয়া এবং ফিরে আসা সনাক্ত করতে পারে। ফেস প্রায়োরিটি ৫টি চেহারা বাছাই করে ফোকাস করতে পারে। এই নতুন বিষয়গুলি ছাড়া আকার এবং গঠন রাখা হয়েছে ডি-৬০ এর মত। বলা যেতে পারে ডি-৬০ এবং ডি-৯০ এর সমম্বিত ক্যামেরা ডি-৫০০০।

এর দাম ৮৫০ ডলার। একটি বিষয় অনেককে নিরাশ করতে পারে, যা হচ্ছে এর কিট লেন্স। সবাই জুম রেঞ্ঝ বেশি আশা করে। ডি-৮০ এর সাথে দেয়া গত ১৮-১৩৫ মিমি লেন্স, ডি-৯০ তে দেয়া হয় ১৮-১০৫ মিমি, আর ডি-৫০০০ এর সাথে দেয়া হচ্ছে ১৮-৫৫ মিমি লেন্স। সন্তুষ্ট হওয়ার বিষয় এটাই যে এই ভিআর-ডিএক্স লেন্সের মান অত্যন্ত ভাল।

অন্যান্য এসএলআর ক্যামেরার মত এখানেও ভিডিও করার সময় অটো-ফোকাস ব্যবহার করা যায় না।

এই পর্যায়ের ক্যামেরাগুলির মধ্যে ডি-৫০০০ এর প্রতিদ্বন্দী হতে পারে ক্যাননেন ৫০০ডি (টি-১আই)। সেখানেও হাই-ডেফিনিশন ভিডিও রয়েছে। সেন্সর ১৫ মেগাপিক্সেল, সেদিক থেকেও ক্যানন এগিয়ে। আর ক্যাননে যেখানে ফিক্সড এলসিডি ব্যবহার করা হয়েছে সেখানে নাইকলে রয়েছে ফ্লিপ ডাউন রোটেটেবল ডিসপ্লে। ছবি উঠানো বা ভিডিও করার সময় যা খুবই সুবিধাজনক।

ক্যামেরার একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে কম আলোতে কেমন ছবি পাওয়া যায়। পরীক্ষায় দেখা যায় নাইকন ডি-৫০০০ ১০ লাক্সে ভাল ছবি উঠাতে সক্ষম যেখানে এর প্রতিদ্বন্দী ক্যানন ৫০০ডি তে একই মানের ছবির জন্য ২৫ লাক্স প্রয়োজন হয়।

ক্যানন না নাইকন, নিষয়টি নির্ভর করে আপনি কোন ব্যান্ড পছন্দ করেন তার ওপর। ক্যামেরার মানের দিক থেকে ডি-৫০০০ এবং ৫০০ডি এর মধ্যে প্রতিযোগীতায় একজনকে বিজয়ী ঘোষনা করা কঠিন।

No comments:

Post a Comment