June 22, 2009

এপলের ষ্টিভ জবস Knowing Steve Jobs

এপলের প্রতিষ্ঠাতা ও প্রধান ষ্টিভ জবস গত জানুয়ারী থেকে চিকিৎসার জন্য ছুটিতে রয়েছেন। তার অসুস্থতার সঠিক কারন তখন জানানো হয়নি। ওয়াল ষ্ট্রিট জার্নাল জানিয়েছে দুমাস আগে অপারেশনের মাধ্যমে তার যকৃত প্রতিস্থাপন করা হয়েছে। তিনি দ্রুত ভাল হয়ে উঠছেন। এপলের পক্ষ থেকে বলা হয়েছে তিনি এমাসেই শেষদিকে কাজে ফিরতে পারবেন।

এপল কোম্পানীর ভাগ্যের সাথে ষ্টিভ জবসের নাম অঙ্গাঙ্গিভাবে জড়িত। প্রতিষ্ঠার পর তিনি ১২ বছর কোম্পানীতে অনুপস্থিত ছিলেন। নতুনভাবে যোগ দেয়ার পর নতুন নতুন ডিজাইনের পন্য এনে তিনি এপলকে প্রথম সারির কোম্পানীতে পরিনত করেন।

ষ্টিভ জবসের সংক্ষিপ্ত পরিচিতি এখাতে তুলে ধরা হচ্ছে;

পুরো নাম : ষ্টিভেন পল জবস

বয়স : ৫৪; জন্মতারিখ : ২৪ ফেব্রুয়ারী, ১৯৫৫

পড়াশোনা : ওরিগনের পোর্টল্যান্ডে রিভ কলেজে একবছর পড়ার পর পড়াশোনা ছেড়ে দেন।

পেশা : ১৯৭৬ সালে স্কুলের বন্ধু ষ্টিভ ওজনিয়াকের সাথে এপল কোম্পানী প্রতিষ্ঠা করেন। ১৯৮৫ সালে বোর্ডের সাথে বিরোধে কোম্পানী ছেড়ে যান। এই সময় নেক্সট ইনক নামে একটি কোম্পানী প্রতিষ্ঠা করেন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য কম্পিউটার ও সফটওয়্যার তৈরী করেন। ১৯৮৬ সালে এনিমেশন কোম্পানী পিক্সার কিনে নেন ১ কোটি ডলারে। ১৯৯৭ সালে এপলের প্রধান পদে দায়িত্ব নেন। ডিজনি ষ্টুডিওর কাছে পিক্সার বিক্রি করে দেন ৭৪০ কোটি ডলারে। পিক্সারের সাথে তার সম্পর্ক এখনও রয়েছে বোর্ডের সদস্য হিসেবে।

পরিবার : তার বর্তমান স্ত্রী লরেন্স পাওয়ের এর ঘরে তিনটি সন্তান রয়েছে। এছাড়া আগের সম্পর্কের সুত্রে আরেকটি সন্তান রয়েছে।

No comments:

Post a Comment