June 23, 2009

চীনে কম্পিউটার ব্যবহারে নিয়ন্ত্রন China’s software to stop pornography

চীনে বিক্রি হওয়া প্রতিটি কম্পিউটারে ইন্টারনেট ফিল্টারিং সফটওয়্যার ইনষ্টল করা থাকতে হবে, চীনের সরকার এই ঘোষনা দেয়ার পর সারা বিশ্বে বহু সমালোচনা হয়েছে। কিন্তু তারা জানিয়েছে তারা এই সিদ্ধান্ত পরিবর্তন করবে না। সবগুলি কম্পিউটার কোম্পানীকে জানিয়ে দিয়েছে আগামী ১ জুলাই থেকে চীনে যে কম্পিউটার বিক্রি করা হবে তাতে তাদের তৈরী এন্টি-পর্নোগ্রাফি সফটওয়্যার ইনষ্টল করা থাকতে হবে। অনেকে একে শুধু পর্নোগ্রাফি নয় বরং পুরো ইন্টারনেট ব্যবস্থার ওপর নিয়ন্ত্রন বলে উল্লেখ করছেন।

পৃথিবীর সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহার করা মানুষ বাস করে চীনে। সেখানে ৩০ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে এবং প্রায়ই বিভিন্ন ওয়েবসাইট ব্যবহারে বাধা দেয়ার অভিযোগ রয়েছে। একে অনেকে চীনের গ্রেট ফায়ারওয়াল বলে থাকেন। চীনের সরকারের তরফ থেকে বলা হয়েছে তারা সেদেশের তরুন সমাজকে পর্নোগ্রাফিক ওয়েবসাইট থেকে দুরে রাখতে চান। তবে এটাও উল্লেখ করা প্রয়োজন ব্যবহারকারী ইচ্ছে করলে গ্রেট ড্যাম ইয়ুথ এসকর্ট নামের সফটওয়্যারটি ইনষ্টল নাও করতে পারে।

যারা সফটওয়্যারটি বিশ্লেষন করেছেন তারা বলছেন এতে বড় ধরনের কিছু সমস্যা রয়েছে যার মাধ্যমে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। চীনের সফটওয়্যার নির্মাতারা জানিয়েছেন তারা সব ত্রুটি দুর করার চেষ্টা করছেন।

চীনের রাজনীতি এবং সরকারের জন্য বিব্রতকর হতে পারে এমন শব্দও ফিল্টারে যোগ করা হয়েছে।

No comments:

Post a Comment