May 22, 2009

পুরস্কার পেল প্যানাসনিক Panasonic wins TIPA awards

২০০৯ সালের সেরা দুটি পুরস্কার পেল প্যানাসনিক টেকনিক্যাল ইমেজ প্রেস এসোসিয়েশন (টিআইপিএ) এর বিচারে এবছরের সেরা প্রযুক্তি প্যানাসনিকের নতুন ধরনের ক্যামেরা জি-১ মাইক্রো সিষ্টেম এই ক্যামেরা পেল বেষ্ট ডিজাইন ইনোভেসন পুরস্কার এছাড়া তাদের ৩২ গিগাবাইট এসডি মেমোরী কার্ড পেয়েছে বেষ্ট ষ্টোরেজ মিডিয়া এওয়ার্ড এই কার্ড ক্লাশ ৬ স্পিড স্পেসিফিকেশন অনুযায়ী তৈরী এর ডাটা ট্রান্সফার রেট কমপক্ষে ৬ মেবা/সে, ক্ষেত্র বিশেষে ২০ মেবা/সে। ভিডিও ক্যামেরায় হাই-ডেফিনিশন ভিডিও কিংবা ডিজিটাল এসএলআর ক্যামেরা উচু মানের ছবি ধারনের জন্য উপযোগি।

জি-১ এমন এক ক্যামেরা যা সাধারনভাবে ক্যামেরার ধারণাকে পাল্টে দিয়েছে। কম্প্যাক্ট পয়েন্ট এন্ড শ্যুট ক্যামেরা অথচ এসএলআরের মত লেন্স পাল্টানো যায়। ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক সাড়া পড়ায় খুব দ্রুতই তারা জিএইচ-১ নামে নতুন মডেল বাজারে ছেড়েছে। এতে হাই ডেফিনিশন ভিডিও করা যায়। লুমিক্স সিরিজের এই ক্যামেরায় এসএলআরের মিরর পদ্ধতির ব্যাপক পরিবর্তন এনেছে, ফলে এর ওজন এবং আকার এসএলআরের প্রায় অর্ধেকে আনা সম্ভব হয়েছে। ১২.১ মেগাপিক্সেলের এই ক্যামেরার জন্য ইতিমধ্যে বেশ কয়েক ধরনের লেন্স বাজারে ছাড়া হয়েছে।

ইউরোপের ২৫টি ফটো ম্যাগাজিনের ভোটে টিআইপিএ পুরস্কার বিজয়ী নির্ধারন করা হয়। ১০ জুন জার্মানীর কোলনে এই পুরস্কার প্যানাসনিকের হাতে তুলে দেয়া হবে।

No comments:

Post a Comment