May 25, 2009

বিনামুল্যের এন্টিভাইরাস Free registered anti-virus


কম্পিউটারের সবকিছু হারানোর পর হয়ত আপনার মনে হয়েছে ভাইরাস থেকে সাবধান থাকা প্রয়োজন ছিল। বাজার থেকে এন্টিভাইরাস কিনে এনে ইনষ্টল করলেন। তারপরও সমস্যা থেকেই গেল। কদিন পরপর ফরম্যাট করতে হয়, একবার করা কাজ আবার করতে হয়। মনে হচ্ছে এমন কোন এন্টিভাইরাস যদি থাকত যা দিয়ে এই সমস্যার হাত থেকে রক্ষা পাওয়া যায়।

আপনাকে শতভাগ সাফল্য দেয়ার মত এন্টিভাইরাস অবশ্যই তৈরী হয়নি। কোন এন্টিভাইরাস নির্মাতা এই দাবী করে না। তবে তাদের মধ্যে ভালমন্দ রয়েছে। কিভাবে, কত ধরনের ভাইরাস শনাক্ত করতে পারে, কত দ্রুত কাজ করে, ব্যবহার কতটা সহজ এবং অবশ্যই নতুন ভাইরাসের সাথেসাথে আপডেট করে কিভাবে। আপনি বিনামুল্যে এই সবকিছু মিলিয়ে ভাল এন্টিভাইরাস ব্যবহার করতে পারেন।

এন্টিভাইরাসের নাম এভাস্ট (avast)। ব্যবহার খুবই সহজ। তাদের ওয়েবসাইটে যান (http://www.avast.com/) এবং হোম এডিশন ডাউনলোড করুন, ইনষ্টল করুন, নিজের নাম-ঠিকানা (ইমেইল) দিয়ে রেজিষ্টার করুন। আপনার ইমেইল ঠিকানায় রেজিষ্ট্রেশন কোড পাঠানো হবে। অর্থাৎ আপনার কম্পিউটার ইন্টারনেটে যাওয়া মাত্র প্রতিদিন সে আপডেট করে নেবে। বিনিময়ে আপনার কাছে অর্থ চাইবে না। লক্ষ্য রাখবেন, শুধুমাত্র হোম এডিশনই বিনামুল্যে পাওয়া যায়, অন্যগুলি কিনতে হয়। এতে আপনার কাজ ভালভাবেই চলে যাওয়ার কথা। এর ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে।

এন্টিভাইরাস এমনই সফটওয়্যার যা না হলে চলে না, আবার পাইরেটেড এন্টিভাইরাস কাজ করবে এমন নিশ্চয়তা নেই। যদি বিনামুল্যে সমাধান চান তাহলে এরচেয়ে ভাল সমাধান পাওয়া কঠিন। যারা এন্টিভাইরাসের কার্যকারীতা যাচাই করেন তাদের তালিকায় এভাস্টের নাম শুরুর দিকে।

1 comment:

  1. সত্যই, এর থেকে ভাল সমাধান বিনামূল্যে আর হতে পারে না। এমনকি অল্পদামের এন্টিভাইরাস যেমন, ক্যাসপারস্কাই, ই-স্ক্যান ইত্যাদির চেয়ে এ্যভাস্ট হাজারগুন ভাল। এটি কোন পুস্তকের কথা নয়, বরং আমার নিজের বাস্তব অভিজ্ঞতা।

    ReplyDelete