May 27, 2009

৯০ ভাগ ইমেইল স্প্যাম 90 Percent of E-mail Is Spam

যারা ইমেইল ব্যবহার করেন তাদের জন্য এক বিরক্তিকর অভিজ্ঞতা, মেইল বক্স ভর্তি অযাচিত মেইল। বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন, বিভিন্ন ধরনের অফার, লটারীতে পাওয়া পুরস্কারের চিঠি। প্রতিদিন ডজন ডজন, কারো কারো ক্ষেত্রে শতশত কিংবা হাজার হাজার মেইল এসে জমতে থাকে। সিকিউরিটি কোম্পানী বলছে বর্তমানে এইজাতিয় মেইল (স্প্যাম) এর পরিমান ৯০.৪ শতাংশ। গত মাসের তুলনায় ৫.১ ভাগ বেশি।

তবে তথ্যটি একেবারে নতুন না। বেশ কয়েক বছর ধরেই স্প্যামের সংখ্যা শতকরা ৮০ থেকে ৯৫ ভাগের মধ্যে। নানারকমভাবে ব্যবহারকারীদের ইমেইল এড্রেস, পাশওয়ার্ড ইত্যাদি সংগ্রহ করে এগুলি পাঠানো হয়। সাধারনভাবে এদের অনেকগুলিই লোভনীয় বিজ্ঞাপন, তবে এর মধ্যে অনেকগুলিই মুলত আর্থিক লেনদেনের খবর সংগ্রহ করে। ইদানিং সোস্যাল নেটওয়াকিং সাইট যেমন ফেসবুক, টুইটার ইত্যাদিকে ব্যবহার করেও স্প্যাম ছড়ানো হচ্ছে।

অধিকাংশ ইমেইল সফটওয়্যার স্প্যামকে চিনতে পারে এবং নিজে থেকেই সেগুলিকে পৃথক ফোল্ডারে রাখে। ব্যবহারকারী আরো সাবধান হওয়ার জন্য যা করতে পারেন তা হচ্ছে অপরিচিত ইমেইল না দেখেই মুছে দেয়া, স্প্যামের উত্তর না দেয়া, যেখানে সেখানে নিজের ইমেইল এড্রেস ব্যবহার না করা ইত্যাদি।

No comments:

Post a Comment