May 5, 2011

ইন্টারনেটে মৃত ওসামা বিন লাদেনের ছবি, সাথে ভাইরাস

রক্তমাখা ওসামা বিন লাদেনের ছবি দ্রুত ছড়াচ্ছে ইন্টারনেটে। ছবি দেখে মনে হবে তার মৃত্যুর খবর নিশ্চিত করতেই এগুলি ইন্টারনেটে ছাড়া হয়েছে। বাস্তবে ছবিগুলি নকল। কম্পিউটারে পরিবর্তন করে তৈরী করা হয়েছে। এই ছবিগুলির চাহিদা ব্যাপক। তার সুযোগ নিচ্ছে ভাউরাস নির্মাতা। ছবির সাথে জুড়ে দিচ্ছে ভাইরাস।
আমেরিকা জানিয়েছে ওসামা বিন লাদেনের বামচোখে গুলি করা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে তার বাম চোখ নেই। এই ছবির সাথে পুরোপুরি মিল রয়েছে ১৯৯৮ সালে রয়টারের  উঠানো একটি ছবির সাথে। দাড়ির অংশ ঠিক রেখে বাকি অংশ পরিবর্তন করে মৃত মানুষের করা হয়েছে। বলা হচ্ছে এরসাথে যোগ করা হয়েছে ব্লাক হক ডাউন নামের একটি জনপ্রিয় ছবি থেকে নেয়া আরেকটি ছবিকে।
আরেকটি ছবিতে দেখানো হয়েছে বিন লাদেনের মাথার খুলি উড়ে গেছে, ব্রেন দেখা যাচ্ছে। ফরেনসিক ফটোগ্রাফি বিশেষজ্ঞ হ্যানি পরিদ বলছেন এই ছবিটি এসোসিয়েটেড প্রেসের একটি ছবি থেকে তৈরী।
এসোসিয়েটেড প্রেস এর ফটোগ্রাফি বিভাগের পরিচালক বলছেন ফটোশপে দক্ষ ব্যক্তি ছবিকে এতটা নিখুতভাবে পরিবর্তন করতে পারেন যে দেখে পরিবর্তিত বলে চেনা কঠিন। ফলে সংবাদ মাধ্যমগুলিকে অতিরিক্ত শতর্ক থাকতে হচ্ছে এবিষয়ে।
এদিকে এই ছবির সাথে ভাইরাস ছড়ানোর ঘটনা লক্ষ্য করা গেছে ফেসবুক পেজের মাধ্যমে। ফলে ফেসবুক নানা ধরনের গুজবের যায়গায় পরিনত হয়েছে। একজন মন্তব্য করেছেন আমেরিকার সরকার নিজেই এই সাজানো ছবি ছড়াচ্ছে। নকল ছবি প্রমান করছে যে আসলে বিন লাদেনের মৃত্যুর খবরটি ভুয়া।

No comments:

Post a Comment