April 15, 2011

উইন্ডোজ মোবাইলের নতুন ভার্শন উইন্ডোজ ম্যাংগো

মাইক্রোসফট মোবাইল ফোনের জন্য তাদের অপারেটিং সিষ্টেম এর নতুন ভার্শন এর নতুনা দেখিয়ে। এর নাম দেয়া হয়েছে উইন্ডোজ ম্যাংগো। অন্যান্য মোবাইল ফোন অপারেটিং সিষ্টেমের সাথে প্রতিযোগিতা করতে বেশকিছু উন্নতি আনা হয়েছে এতে। যেমন মাল্টিটাস্কিং আনা হয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরার ৯ এর আপডেটেড ভার্শন যোগ করা হয়েছে এবং মার্কেটপ্লেস সার্চ উন্নত করা হয়েছে।
মোবাইল ফোনের সত্যিকারের ব্যবহার অনেকটা নির্ভর করে সেই অপারেটিং সিষ্টেমে তৈরী সফটঅয়্যারের ওপর। এপল এক্ষেত্রে সবাইকে ছাড়িয়ে। বর্তমানে এন্ড্রয়েড সফটঅয়্যারের সংখ্যাও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সফটঅয়্যারের সংখ্যা বাড়ানোর জন্য প্রয়োজন নির্মাতাদের সুযোগ বাড়ানো। অন্যদিকে ক্যামেরা, এক্সিলারোমিটার ইত্যাদি হার্ডঅয়্যারের সুযোগ-সুবিধা ততটাই গুরুত্বপুর্ন। মাইক্রোসফট জানিয়েছে এরই মধ্যে সফটঅয়্যার নির্মাতারা আগ্রহ দেখাচ্ছে। ম্যাংগো বাজারে আসার আগেই নির্মাতারা এরজন্য সফটঅয়্যার তৈরী করে পরীক্ষা করার সুযোগ পাবেন।
তারা যাই বলুক না কেন, এপলের সাড়ে ৩ লক্ষ কিংবা এন্ড্রয়েডের ২ লক্ষ সফটঅয়্যারের সাথে প্রতিদ্বন্দিতা করতে তাদের বহু সময় প্রয়োজন। তারা অবশ্য নতুন অপারেটিং সিষ্টেমের সাথে জনপ্রিয় স্কাইপি, আমাজন, এ্যাংরি বার্ড ইত্যাদি যোগ করার সিদ্ধান্ত নিয়েছে। এই বড় নামগুলি দেখে অনেকেই আগ্রহি হতে পারে।
অবশ্য সবক্ষেত্রেই মাইক্রোসফট পিছিয়ে রয়েছে এমন না। ইন্টারনেট ব্রাউজিং এর ক্ষেত্রে তারা এপল এবং এন্ড্রয়েড থেকে এগিয়ে। তাদের কাইনেক্ট প্রযুক্তিও অনেক সহায়তা করবে।
মাইক্রোসফটের অনুস্ঠানে নোকিয়া অংশ নেয়। কিন্তু তাদের তৈরী উইন্ডোজ ফোন কখন পাওয়া যাবে সেসম্পর্কে এখনও স্পষ্ট করে কিছু জানায়নি।

No comments:

Post a Comment