April 15, 2011

ফটোগ্রাফে ওয়াটারমার্ক ব্যবহারের সফটঅয়্যার ব্যাচফটো

ফটোগ্রাফ বা ডিজিটাল ইমেজ যেন অন্য কেউ অবৈধভাবে ব্যবহার না করেন সেজন্য ওয়াটারমার্ক ব্যবহার করেন অনেকেই। ছবির ওপর হাল্কাভাবে লেখা বা লোগো দিয়ে দেয়া হয়। ফটোশপ বা অন্য কোন সফটঅয়্যারে কাজটি সময়সাপেক্ষ। বিটস এন্ড কফি একাজের জণ্য তৈরী করেছে ফটোব্যাচ। এটা ব্যবহার করে একবারে শতশত ছবিতে টেক্সট বা লোগো ব্যবহার করা যাবে। এমনকি উইন্ডোজ এক্সপ্লোরের সরাসরি রাইট-ক্লিক করেই।
এর কাজ শুধুমাত্র ওয়াটারমার্ক দেয়াই না, ছবির রং ঠিক করা, আকার পরিবর্তন, ফরম্যাট পরিবর্তন, নাম পরিবর্তন, ইফেক্ট ব্যবহার সবকিছুই করা যাবে একবারে। যতগুলিই হোক না কেন, একবারে সিলেক্ট করুন তারপর কমান্ড দিন। ৪টি মুল ভাগে মো ৪১টি ইফেক্ট রয়েছে ব্যবহারের জন্য।
ব্যাচফটো একেবারে নতুন সফটঅয়্যার না। সম্প্রতি রিলিজ দেয়া হয়েছে ভার্শন ২.৮। এতে ওয়াটারমার্ক বিষয়টিতে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। এতে ইউনিকোড ফন্ট ব্যবহার করা যাবে (ফটোশপে যায় না)। ১৪০টি ইমেজ ফরম্যাট সাপোর্ট করবে। অধিকাংশ ক্যামেরার র-ফরম্যাট সাপোর্ট করবে।
উইন্ডোজ এক্সপি, ভিসতা, ৭ ইত্যাদি সফটঅয়্যারে ব্যবহার করা যাবে এই সফটঅয়্যার। হোম ভার্শনের দাম ৩৫ ডলার, প্রো ভার্শনের দাম ৬০ ডলার। তাদের সাইট থেকে একটি ট্রায়াল ভার্শন ডাউনলোড করা যাবে।
ওয়েবসাইট http://www.batchphoto.com/

No comments:

Post a Comment