April 11, 2011

এডবি সিএস ৫.৫ আসছে বেশকিছু নতুন সুবিধে নিয়ে

এডবি ক্রিয়েটিভ স্যুইট ৫ বাজারে এসেছে খুব বেশিদিন হয়নি। ফটোশপ, ইলাষ্ট্রেটর, প্রিমিয়ার, আফটার ইফেক্টস, ইনডিজাইন, ফ্লাশ, ড্রিমওয়ভার, ফায়ারওয়ার্কস, অডিসন ইত্যাদি সবকিছু একসাথে করে এই প্যাকেজ। এই ভার্শনে যাকিছু পরিবর্তন আনা হয়েছে তা এডবির ইতিহাসে আগে ঘটেনি। কিন্তু এরই মধ্যে আরো ফিচার যোগ করে সিএস৫.৫ আনার বিষয় নিশ্চিত করা হয়েছে। এরই মধ্যে কিছু ভিডিও ডেমো দেখিয়েছে এডবি।
আপনি যদি ফটোশপ, ইলাষ্ট্রেটর কিংবা ফায়ারওয়ার্কস ব্যবহারকারী হন তাহলে প্রথমেই বলে নেয়া ভাল, আপনার জন্য নতুন কিছু নেই।
ইন-ডিজাইনে আনা হচ্ছে ই-পাব নামে ইবুক তৈরীর বিশেষ ব্যবস্থা। বর্তমানে আপনি বইকে ই-বুকে পরিনত করতে পারেন। নতুন ব্যবস্থায় ভিডিও, অডিও এমবেড করে মাল্টিমিডিয়ার মত ইবুক তৈরী করার সুযোগ পাবেন। সেইসাথে ওয়েব পেজের মত এইচটিএমএল, সিএসএস ক্লাশ নেম এবং কাষ্টম ট্যাগ যোগ করা যাবে।
ফ্লাশ প্রো এবং ক্যাটালিষ্টকে আরো ভালভাবে একসাথে কাজ করার বিষয়টি উন্নত করা হয়েছে। ফ্লাশ প্রোতে নতুন ভার্শনের ফ্লাশ প্লেয়ার এর সুবিধেগুলি এবং এয়ার সাপোর্ট যোগ করা হয়েছে।
প্রিমিয়ার প্রো, আফাটার ইফেক্টস এবং অডিসন এর পারফরমেন্স উন্নত করা হয়েছে। প্রিমিয়ার প্রো এর মার্কারী প্লেব্যাক ইঞ্জিনে জিপিইউ সাপোর্ট আনা হয়েছে। নতুন প্রফেশনাল ক্যামেরার ভিডিওর সাথে আরো ভালভাবে কাজ করবে। আফটার ইফেক্টসে ওয়ার্প ষ্ট্যাবিলাইজার নামে ইমেজ ষ্ট্যাবিলাইজেশন ব্যবস্থা আনা হয়েছে। এছাড়া ডিজিটাল এসএলআরের মত ডেপথ অব ফিল্ড ব্যবহার, থ্রিডি ষ্টেরিওস্কোপিক এডিটিং ইত্যাদির জন্য টুল আনা হয়েছে।
ড্রিমওয়েভারে এইচটিএমএল৫ এবং সিএসএস৩ ব্যবহার, কোড হিন্ট ইত্যাদি যোগ করা হয়েছে।

No comments:

Post a Comment