February 10, 2011

পশ্চিমা তেল কোম্পানীর সাইটে চীনা হ্যাকারের আক্রমন

পশ্চিমা তেল কোম্পানীর ওয়েবসাইটে আক্রমন করে গুরুত্বপুর্ন তথ্য চুরি করা হয়েছে। এর সুত্র খুজতে গিয়ে চীনকে শনাক্ত করা হয়েছে।
এন্টিভাইরাস নির্মাতা ম্যাকাফিআক্রান্ত কোম্পানীর নাম উল্লেখ না করে জানিয়েছে ২০০৯ সালের নভেম্বর থেকে  আক্রমন শুরু হয়। এরে মধ্যে রয়েছে আমেরিকা, তাইওয়ান, গ্রীস এবং কাজাখাস্তানের তেল এবং গ্যাস কোম্পানী। তাদের কাজের পদ্ধতি এবং টেন্ডার বিষয়ক তথ্য চুরি করা হয়েছে এভাবে।
নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন চীন ইন্টারনেট অপরাধের কেন্দ্রে পরিনত হয়েছে। তাদের কাজের উন্নত পদ্ধতি থেকে ধরে নেয়া হচ্ছে তাদের সেনাবাহিনী (যারা এবিষয়ে সবচেয়ে দক্ষ) অথবা সরকারের হাত রয়েছে এর পেছনে। চীনের সরকার অবশ্য জড়িত থাকার কথা অস্বিকার করেছে।
আমেরিকা, জার্মানী এবং বৃটেনের কর্মকর্তারা বলেন চীনের সামরিক বাহিনীর পক্ষ থেকে তাদের সরকারী এবং প্রতিরক্ষা বিষয়ক তথ্যে আক্রমন করা হয়েছে। সেতুলনায় বেসরকারী যায়গায় আক্রমনের ঘটনা কম।
ম্যাকাফি জানিয়েছে এসব আক্রমনের ঘটনা ঘটেছে মাইক্রোসফট উইন্ডোজের নিরাপত্তা বিষয়ে দুর্বলতার সুযোগ নিয়ে। তারা সানডং প্রদেশের একজনকে শনাক্ত করেছে আক্রমনকারী হিসেবে। রিপোর্টে অবশ্য তার পরিচয় জানানো হয়নি। তাদের কথা অনুযায়ী এই আক্রমনের ঘটনা ঘটে সকাল ৯টা থেকে বিকেল ৫টা মধ্যে। কাজেই ধরে নেয়া হচ্ছে আক্রমনকারী চাকুরীজীবী, সৌখিন হ্যাকান নন।
গতবছর জানুয়ারীতে গুগল জানিয়েছিল অন্তত ২০টি কোম্পানীতে আক্রমনের কথা। মার্চে গুগল চীনভিত্তিক সার্চ ইঞ্জিন বন্ধ করে দেয়।
২০০৯ সালে কানাডীয় একটি গবেষনা প্রতিষ্ঠান জানিয়েছিল চীনভিত্তিক একটি দল বিশ্বের হাজার হাজার হার্ডডিস্ক থেকে তথ্য চুরি করছে।

No comments:

Post a Comment