February 19, 2011

মোবাইল মেলা পরিনত হয়েছে ট্যাবলেট মেলায়

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস নামের বিশ্বের সবচেয়ে বড় মোবাইল প্রযুক্তির মেলা এবছর পরিনত হয়েছে ট্যাবলেট মেলায়। মোবাইল ফোনে নতুনত্ব এসেছে যতটা তারথেকে বেশি এসেছে ট্যাবলেটে। দুটি নতুন অপারেটিং সিষ্টেমের ট্যাবলেট দেখা গেছে, ওয়েবওএস এবং টাচপ্যাড। উইন্ডোজ ৭ ভিত্তিক ট্যাবলেট দেখা গেছে বেশকিছু। প্রায় সবগুলি বড় নির্মাতা তাদের ট্যাবলেট এনেছে। এক নজরে দেখে নেয়া যাক সেগুলি।
কথামত স্যামসাং ঘোষনা করেছে গ্যালাক্সি ট্যাব ১০.১। ১০.১ ইঞ্চি এন্ড্রয়েড ৩.০ হানিকম্বের এই ট্যাবলেটে রয়েছে টেগরা ২, হাই ডেফিনিশন ভিডিওসহ ৮ মেগাপিক্সেল ক্যামেরা, ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, পুরুত্ব ১০.৯ মিমি।
এছাড়া গ্যালাক্সি ওয়াইফাই ৫.০ কে অনায়াসে ট্যাবলেট বলা যায়, যদিও স্যামসাং একে বলছে মিডিয়া প্লেয়ার। এর ডিসপ্লে ৫ ইঞ্চি। এন্ড্রয়েড ২.৩ ব্যবহার করা হয়েছে এতে।
এলজি তাদের অপটিমাস প্যাডে ষ্টেরিওস্কোপিক ৩ডি নিয়ে কাজ করে চলেছে। ৮.৯ ইঞ্চি ডিসপ্লে, এন্ড্রয়েড ৩.০ হানিকম্ব অপটিমাস প্যাডে ডুয়াল লেন্স ৩ডি ক্যামেরা রয়েছে। এছাড়া ৩ডি টিভিতে দেখার জন্য এইচডিএমআই পোর্ট রয়েছে।
এইচটিসি প্রথমবারের মত ট্যাবলেট এনেছে ফ্লাইয়ার নামে। এন্ড্রয়েড ২.৪, ১.৫ গিগাহার্টজ প্রসেসর, ১ গিগাবাইট র‌্যাম, এলুমিনিয়ামের তৈরী ফ্লাইয়ারে ডিসপ্লে ৭ ইঞ্চি। এরসাথে ষ্টাইলাস রয়েছে।
মটোরোলা তাদের জুম ট্যাবলেট এনেছে মেলায়। ১০.১ ইঞ্চি, এন্ড্রয়েড ৩.০ হানিকম্ব , ১ গিগাহার্টজ টেগরা ২, ১ গিগাবাইট র‌্যাম এর জুম পাওয়া যাবে শুধুমাত্র ওয়াইফাই অথবা ওয়াইফাই + ৩জি ভার্শনে।
ব্লাকবেরি এনেছে প্লেবুক, তাদের নিজেদের নিজেদের তৈরী নতুন অপারেটিং সিষ্টেমে। ৭ ইঞ্চির এই ট্যাবলেটে ৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা রয়েছে। এতে ফুল হাই ডেফিনিশন ভিডিও রেকর্ড করা যায়।
এইচপি এনেছে টাচপ্যাড নামে ৯.৭ ইঞ্চি ডিসপ্লের ট্যাবলেট। ওয়েবওএস অপারেটিং সিষ্টেমের এই ট্যাবলেটে রয়েছে ডুয়াল কোর ১.২ গিগাহার্টচ স্নাপড্রাগন চিপ।
এসার দেখিয়েছে দুটি ট্যাবলেট, একটি ৭ ইঞ্চি অপরটি ১০.১ ইঞ্চি ডিসপ্লের। নাম আইকনিয়া ট্যাব। দুটিতেই টেগরা চিপ রয়েছে। এছাড়া তারা এএমডি চিপের ট্যাবলেটে উইন্ডোজ ৭ ব্যবহার করে দেখিয়েছে।
ভিউসনিক ৩টি ট্যাবলেট এনেছে ৭ থেকে ১০ ইঞ্চির মধ্যে। ভিউপ্যাড নামের টাবলেটে ডুয়াল বুট উইন্ডোজ ৭, এন্ড্রয়েড ২.২ ব্যবহার করা যাবে। এর বাইরে ভিউপ্যাড ৪ নামে ৪.১ ইঞ্চি একটি স্মার্টফোনও রয়েছে।
অন্যান্যদের মধ্যে হুয়াই এর ৭ ইঞ্চি ফ্রয়ো, জিটিই ৭ ইঞ্চি ডিসপ্লে, ১ গিগাহার্টজ প্রসেসরের ভি৯+ উল্লেখযোগ্য।

No comments:

Post a Comment