February 3, 2011

সার্চ নিয়ে গুগল-মাইক্রোসফট দ্বন্দ

গুগল খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেছিল তার প্রধান কারন তাদের সার্চের ফল তখনকার প্রধান সার্চইঞ্জিন ইয়াহু সহ অন্যদের সার্চ রেজাল্টকে কপি করে ব্যবহার করত। গুগলের সাথে প্রতিদ্বন্দিতায় একই পথ ধরেছে মাইক্রোসফট। গুগল অভিযোগ করেছে, তারা প্রমান পেয়েছে মাইক্রোসফট তাদের সার্চ ইঞ্চি বিং এ গুগলের সার্চ রেজাল্ট ব্যবহার করছে।
গুগলের প্রকৌশলীরা বেশকিছুদিন ধরেই বিষয়টির দিকে নজর রাখছিলেন। মানুষ গুগলের কি সার্চ করে সেটা লক্ষ্য করে সার্চের ফলকে পরিবর্তন করা হচ্ছে। গুগলের সেরা ১০ সার্চ সেকারনেই বিং এর সেরা ১০ সার্চে পরিনত হয়েছে। এটা সম্ভব হতে পারে যদি দুজনেই একই পদ্ধতি ব্যবহার করে।
সার্চ করার পদ্ধতি বেশ জটিল। এতে শুধুমাত্র নির্দিষ্ট শব্দ খুজলেই চলে না, সেইসাথে সার্চ ইঞ্জিনকে ধোকা দেয়ার জন্য নানারকম ব্যবস্থাকে এড়িয়ে চলতে হয়। সার্চ করা ফল গুলিকে সাজাতে হয়। গুগলের একটি বড় কৃতিত্ব বানান ভুল করলেও নিজেই সেটা ঠিক করে সঠিক শব্দ বের করে আনে। এটা ব্যবহার করে বিং ও গুগলের মত একই ফল দেখাচ্ছে।
গুগলের প্রকৌশলীরা ১০০টি অদ্ভুত শব্দ তৈরী সেগুলি সার্চ করেছে। এরসাথে লিংক করা হয়েছে তাদের নিজেদের তথ্য। অন্য কোন সার্চ ইঞ্জিনের এতথ্য জানার কথা না। কিন্তু বিং এর সার্চ রেজাল্টে যখন এগুলি দেখা গেছে তখন তারা নিশ্চিত, গুগল থেকেই চুরি করা হচ্ছে সার্চের ফল।
অবশ্য একথা ঠিক, এটা করার পরও গুগল মাইক্রোসফট থেকে এগিয়ে থাকবে। গুগলে সার্চ করে সাথেসাথেই ফল পাওয়া যাবে, আর মাইক্রোসফটের সেটা আপডেট করতে সময় নেবে কয়েক সপ্তাহ।
বিষয়টি শেষ পর্যন্ত কোনদিকে যায় সেটাই দেখার।

No comments:

Post a Comment