January 8, 2011

ট্যাবলেট পিসিতে ভরে গেছে সিইএস

বড় কিংবা ছোট, দামী কিংবা সস্তা, সাদা কিংবা কালো, সবধরনের ট্যাবলেট পিসিতে ছেয়ে গেছে লাস ভেগাসের কনজুমার ইলেকট্রনিক্স শো। অনেকে বলছেন ট্যাবলেট এড়িয়ে মেলার কোথাও পা ফেলার যায়গা নেই। কিবোর্ডবিহীন টাচস্ক্রিনের ছোট আকারের এই কম্পিউটারগুলি প্রতিদ্বন্দিতায় নেমেছে এপলের আইপ্যাডের সাথে, এরইমধ্যে যা বিক্রি হয়েছে ১ কোটি ৩০ লক্ষ।
প্রযুক্তি বিষয়ক গবেষনা প্রতিস্ঠান গার্টনার বলছে এবছর সাড়ে ৫ কোটি ট্যাবলেট বাজারে আসবে। এদের বড় অংশ এখনও আইপ্যাড। অন্যরা বিক্রি করবে ১ থেকে দেড় কোটি।
ট্যাবলেট আনার ক্ষেত্রে রয়েছে বেশ বড় কিছু কোম্পানীর নাম। মটোরোলা, তোসিবা, ডেল ইত্যাদি।
এপলের আইপ্যাডের একটি ভার্শনে থ্রিজি ব্যবহার করা যায়। পরবর্তী প্রজন্মের ফোরজি ব্যবহারের কথা তারা এখনো জানায়নি। অন্যদের কেউ কেউ অয়্যারলেস কানেকটিভিটির দিক থেকে এগিয়ে। তারা ফোরজি যোগ করেছে তাদের ডিভাইসে।
অপারেটিং সিষ্টেমও একটি বড় ভুমিকা রাখতে পারে। মটোরোলা দেখিয়েছে হানিকম্ব অপারেটিং সিষ্টেম ব্যবহার করে একদিকে ইমেইলের লিষ্ট আরেকদিকে কনটেন্ট ব্যবহার করা সম্ভব। কোন কোন ট্যাবলেটে মাইক্রোসফট উইন্ডোজ ৭ ব্যবহার করা হয়েছে। ব্লাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন এর অপারেটিং সিষ্টেমও রয়েছে। তবে এগিয়ে রয়েছে গুগলের এন্ড্রয়েড।
এদের বেশিরভাগই এখনো বিক্রি শুরু হয়নি। ব্যবহারকারীর হাতে আসতে শুরু করলে জানা যাবে ট্যাবলেট কি প্রভাব রাখতে যাচ্ছে কম্পিউটারের বাজারে।

No comments:

Post a Comment