January 31, 2011

অলিম্পাস এক্সজেড-১ ক্যামেরা রিভিউ

অলিম্পাসের কম্প্যাক্ট ক্যামেরা এক্সজেড-১ অনেকেরই দৃষ্টি আকর্ষন করেছে বেশকিছু কারনে। অল্প আলোতে ছবি উঠানোর জন্য এবং উচু মানের ছবি পাওয়ার জন্য এটা অত্যন্ত কার্যকর। এফ/১.৮ এপারচারের লেন্সের সাথে হাই ডেফিনিশন ভিডিও রেকর্ড করতে সক্ষম এই ক্যামেরাকে তুলনা করা যায় প্যানাসনিক এলএক্স৫, ক্যানন জি১২, নাইকন পি৭০০০ কিংবা স্যামসাং টিএল৫০০ এর সাথে।
এটা অলিম্পাসের প্রথম পকেট ক্যামেরা যেখানে তাদের মাইক্রো ফোর থার্ড সেন্সরের পেন ক্যামেরার মত জুইকো লেন্স ব্যবহার করা হয়েছে। ৪ এক্স থেকে পাওয়া যাবে ২৮-১১২ মিমি সমমানের ফোকাস।
এর সেন্সর ১০ মেগাপিক্সেল, সিসিডি। কম আলোতে ছবি উঠানোর উপযোগি করতে সেন্সরের আকার বড় রাখা হয়েছে, ১/১.৬৩ ইঞ্চি। ইমেজ প্রসেসিং এর জন্য ব্যবহার করা হয়েছে ট্রু-পিক ভি ইমেজ প্রসেসর। অলিম্পাসের ভাষায়, এটা সঠিক রঙ বজায় রাখবে এবং সেন্সরের নয়েজ দুর করবে।
এতে ৩ ইঞ্চি ডিসপ্লে রয়েছে।  আইএসও ১০০ থেকে ৬৪০০। এছাড়া এতে ডুয়াল ইমেজ ষ্ট্যাবিলাইজেশন ব্যবস্থা রয়েছে।
৭২০পি ভিডিও রেকর্ড করা যাবে এই ক্যামেরায়। ছবি উঠানোর জন্য ১৮টি সিন মোড ছাড়াও স্পোর্টস প্রোগ্রাম, এপারচার প্রায়োরিটি, সাটার স্পিড প্রায়োরিটি এবং ম্যানুয়েল মোড ব্যবহার করা যাবে।
বিল্ট-ইন হট-সুতে অলিম্পাসের এফএল সিরিজের ফ্লাশ ব্যবহার করা যাবে।
এতে এসডি/এসডিএইচসি/এসডিএক্সসি কার্ড ব্যবহার করা যাবে। পাওয়ারের জন্য রয়েছে কাষ্টম লিথিয়াম আয়ন ব্যাটারী। ব্যাটারীসহ ক্যামেরার ওজন ২৭৫ গ্রাম।
ক্যামেরার দাম ৫০০ ডলার।

No comments:

Post a Comment