October 20, 2010

কমদামে হাইড্রোজেন তৈরীর পদ্ধতি বের করেছে জাপান

ভবিষ্যতের জ্বালানী হাইড্রোজেন। বর্তমানে ব্যবহারযোগ্য হাইড্রোজেনের অন্তত অর্ধেক তৈরী করা হয় ষ্টিম রিফরমিং নামের পদ্ধতি ব্যবহার করে। এতে প্রাকৃতিক গ্যাসের সাথে জলীয় বাষ্পের বিক্রিয়া ঘটানো হয়। ছোট আকারের প্রকল্পে সরাসরি পানি থেকে এর মুল উপাদান হাইড্রোজেন এবং অক্সিজেন পৃথক করা হয়। সাধারনভাবে ব্যবহারের জন্য হাইড্রোফিল নামে এধরনের ইলেকট্রোলাইসিস ভিত্তিক যন্ত্র কিনতে পাওয়া যায়। কিন্তু জাপানের ফুকাই ইনভারনমেন্টাল রিসার্চ ইনষ্টিটিউট জানিয়েছে তারা হাইড্রোজেন বের করার এমন পদ্ধতি বের করেছে যা এযাবতকালের সবচেয়ে কম খরচের এবং সবচেয়ে কার্যকর।
তাদের পদ্ধতিতে ফাংশনাল ওয়াটার নামের পানিকে এল্যুমিনাম কিংবা ম্যাগনেসিয়ামের সাহায্যে ফুটানো হয়। সাধারন পানিকে ফিল্টার করে এখানে ব্যবহারযোগ্য ফাংশনাল ওয়াটার পাওয়া যাবে। এতে সহজে হাইড্রোজেন এবং অক্সিজেনকে পৃথক করা যায়।
প্রতি গ্রাম এল্যুমিনাম থেকে ২ লিটার পরিমান হাইড্রোজেন গ্যাস পাওয়া যায় এই পদ্ধতিতে। ম্যাগনেসিয়াম ব্যবহার করলে প্রতি গ্রামে ৩.৩ লিটার। ফুকাইয়ের হিসেবে প্রতি কিলোওয়াটআওয়ার বিদ্যুত তৈরীতে খরচ হবে ১৮ সেন্ট। এল্যুমিনামকে রিসাইকল করতে যে খরচ হয় তারথেকেও কম।
এই পদ্ধতির অন্যান্য সুবিধে হচ্ছে এতে দামী যন্ত্রপাতি প্রয়োজন নেই, পেট্রোলিয়াম জাতিয় কিছু প্রয়োজন নেই এবং কার্বন ডাই অক্সাইড তৈরীর বিষয় নেই। বর্তমানের অন্যান্য পদ্ধতি থেকে এটা বেশি কার্যকর।
আগামী ২৫ তারিখে নিউ ইয়র্ক সিটিতে এটা সাধারনের সামনে দেখানোর কথা রয়েছে।

No comments:

Post a Comment