October 6, 2010

সবচেয়ে পাতলা, সবচেয়ে শক্ত কার্বনের জন্য নোবেল পুরস্কার

সভ্যতার ইতিহাসে সবচেয়ে পাতলা দ্রব্য, আরো স্পষ্ট করে বললে একটি এঅনুর সমান পুরুত্ব, ইস্পাতের থেকে ১০০ গুন শক্ত, হতে যাচ্ছে আগামী দিনের প্লাষ্টিক। এভাবেই ব্যাখ্যা করেছেন এর গবেষনার জন্য এবছর নোবেল পুরস্কার পাওয়া দুজন রাশিয়ার পদার্থবিদের একজন।
ইংল্যান্ডের ইউনিভার্সি অব ম্যানচেষ্টারে গবেষনা করছেন আন্দ্রে গিম  এবং কনষ্টানটিন নোভোসেলভ। তাদের গবেষনার বিষয় গ্রাফেন (পেনসিলের শীষ) থেকে কার্বন সিট তৈরী করা। ৬ বছর আগে জানানো হয়েছিল এটা ব্যবহার করা হতে পারে ইলেকট্রনিক্স শিল্পে। এছাড়া অন্যান্য শক্ত বস্তু নির্মানে কাজে ব্যবহার করা যাবে।
এরফলে দ্রুতগতির কম্পিউটার যেমন পাওয়া যাবে তেমনি হাল্কা ওজনের উড়োজাহাজ, স্বচ্ছ স্ক্রিন ইত্যাদি তৈরী করা সম্ভব হবে। প্লাষ্টিক যেভাবে জীবনধারা পাল্টে দিয়েছিল সেভাবে নতুন আরেকটি যুগ সৃষ্টি করতে পারে এই পদার্থ।
একটিমাত্র লেয়ার ব্যবহার করে ট্রানজিষ্টর (ইলেকট্রনিক্সের মুল উপাদান) তৈরী করা সম্ভব হবে। বস্তুটি প্রায় স্বচ্ছ। কাজেই একে টাচস্ক্রিন কিংবা বড় আকারের টিভিতে ব্যবহার করা যাবে। বলা হচ্ছে এরথেকে শক্ত আরকিছু নেই।
এর ব্যবহার হতে পারে আগামী ৫ থেকে ১০ বছরের মধ্যে। মোবাইল ফোন তৈরী হতে পারে এটা দিয়ে।
সাধারনত নোবেল পুরস্কার দেয়া হয় যারা দীর্ঘদিন ধরে গবেষনা করছেন। এবারে পুরস্কার পাওয়া নোভোসেলভ এর বয়স মাত্র ৩৬। ১৯৭৩ এর পর তিনিই সবচেয়ে কম বয়সে এই পুরস্কার পেলেন।

No comments:

Post a Comment