September 19, 2010

জেমস ক্যামেরন অবতারের শ্যুটিং করবেন সমুদ্রে তলায় James Cameron Plans to Shoot Avatar Sequel 6.8 Miles Underwater

টাইটানিক এবং অবতারের পরিচালক জেমস ক্যামেরন যদি কিছু করেন সেটা খবর না হয়ে যায় না। আর খবরটা যদি এমন হয়, অবতারের মত ছবির শ্যুট করা হচ্ছে সমুদ্রের তলায়, যেখানে পুরো এভারেষ্ট তলিয়ে যাবে, তাহলে তো কথাই নেই। অবতারের পরবতী সংস্করনে সেকাজটিই করবেন তিনি। প্যানডোরা গ্রহের ভিডিও তিনি করবেন সমুদ্রের একেবারে তলায়, সমুদ্রপৃষ্ঠ থেকে ৬.৮ মাইল নিচে।
একাজে ব্যবহারের জন্য সাবমেরিন তৈরী করছেন তিনি। অবশ্য এতে খুব অবাক হবেন না। অবতার থ্রিডি শ্যুটিং এরজন্য থ্রিডি ক্যামেরা ডিজাইন করেছিলেন তিনি নিজেই। অবতার ব্যবসা করেছে রেকর্ড ২০০ কোটি ডলারের। কাজেই সামথ্যের দিক থেকে তিনি একমাত্র ব্যক্তি। আর একাজ করে পুরস্কার হিসেবে পাবেন ১ কোটি ডলার।
পুরস্কারের বিষয়টি আরেকটু পরিস্কার করা যাক। এক্স-প্রাইজ একটা পুরস্কার যা দেয়া হয় যারা নিজের খরচে বৈজ্ঞানিক অভিযানে যান। এরআগে এই পুরস্কার দেয়া হয়েছে ব্যক্তিগত খরচে মহাকাশযান তৈরীর জন্য। এবার দেয়া সমুদ্রের গভীরতম স্থানে অভিযানের জন্য।
সমুদ্রেয় তলায় ভিডিও করার বিষয় জেমস ক্যামেরনের জন্য নতুন কিছু না। তার ডকুমেন্টারী ঘোষ্টস অব দি এবিস, এলিয়েনস অব দি ডিপ ইত্যাদি তিনি করেছেন গভীর সমুদ্রেই।

No comments:

Post a Comment