August 30, 2010

উফার ছাড়া সাবউফার World's most amazing subwoofer has no woofer

স্পিকার সিষ্টেমে সাবউফার নামের বড় আকারের স্পিকার থাকবে এটাই স্বাভাবিক। যেমন ৮০০ ডলার দামের এপিক এম্পায়ার নামের সাবউফারে রয়েছে ক্লাস ডি এর ৬০০ ওয়াট ১৫ ইঞ্চি উফার। ওজন ৬০ কেজি।
সেতুলনায় পাশের ছবিটি দেখুন। একেবারে ইলেকট্রিক ফ্যান। চালু করলে ফ্যানের মত ঘুরতেও থাকবে। কিন্তু কাজ করবে স্পিকারের। আর যে শব্দ পাওয়া যাবে তার তুলনা নেই।
এমিনেন্ট টেকনোলজির তৈরী টিআরডব্লিউ-১৭ (TRW-17) রোটারী উফার এর কোন বক্স নেই। একেবারে খোলা অবস্থায় থাকে ব্লেডগুলি। এর কর্মক্ষমতা একবার দেখুন। এথেকে ১ হার্টজ ফ্রিকোয়েন্সের শব্দও শোনা যাবে যেখানে ১০০ ডলারের নিচে কোন স্পিকারের ক্ষেত্রে ৩০ হার্টজের নিচের শব্দ বাদ পড়ে যায়। খুব উচু মানের স্পিকার বড়জোর ১৮ হার্টজ ব্যবহার করতে পারে।
আসলে সত্যিকারের পার্থক্য কোথায় তা একবার জেনে নিন। হেলিকপ্টারের পাখার মুল শব্দ ১১ হার্টজ যা সাধারন কোন স্পিকারে পাওয়া যায় না, বাতাসের সত্যিকারের যে শব্দ সেটাও কোন স্পিকারে পাওয়া যায় না। এই স্পিকার সত্যিকারের শব্দ এনে দিতে সক্ষম।
এর ইনষ্টলেশন বেশ জটিল। পাখাগুলিকে এমন যায়গায় রাখতে হয় যেন ছোটদের হাতের নাগালের বাইরে থাকে। এমনকি পোষা কোন প্রানীও যেন এর পাখার নাগালে যেতে না পারে। অবশ্য এটা বাড়িবাড়ি ব্যবহার হওয়ার সম্ভাবনাও তেমন নেই। কনসার্ট হল কিংবা এধরনের কাজেই ব্যবহার করা হতে পারে। কারন মুল স্পিকারের দাম ১২,৯০০ ডলার। ইনষ্টলেশন সহ খরচ হতে পারে ২৫,০০০ ডলার পর্যন্ত।

No comments:

Post a Comment