August 27, 2010

জিমেইলে ভয়েস কল : প্রথম দিনে ১০ লক্ষ Google: 1 million Gmail calls during first day

গুগল আনুষ্ঠানিকভাবে জিমেইল ব্যবহার করে ল্যান্ডফোন বা মোবাইল ফোনে কল করা সুযোগ করে দিয়েছে। আর প্রথম ২৪ ঘন্টায় কলের সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে গেছে। গুগল তাদের টুইটারে এই তথ্য প্রকাশ করেছে।
বিষয়টিকে সংখ্যার আলোকে দেখলে যা দাড়ায় তা হচ্ছে, আমেরিকার জনসংখ্যা ৩০ কোটি, একজন মানুষ যদি গড়ে দিনে ১০টি করে কল করে (২০০৮ সালে এক জরিপে দেখা গেছে একজন ব্যক্তি মাসে ২০৮টি কল করে), তাহলে আমেরিকার প্রতি ৩ হাজার কলের একটি করা হয়েছে এই সার্ভিস ব্যবহার করে।
এই ব্যবস্থায় জিমেইল ব্যবহারকারীরা আমেরিকা এবং কানাডার মধ্যে বিনামুল্যে ফোন করার সুযোগ পাবেন। একদেশ থেকে অন্যদেশে কল করার খরচও তুলনামুলক কম। বাংলাদেশের জন্য প্রতিমিনিটে ০.১০ ডলার। জিমেইলের ইন্টারফেসের সাথে প্রয়োজনে গুগল ভয়েস ব্যবহার করে এই কল ব্যবস্থা কাজ করে। স্কাইপি ব্যবহারের জন্য যেমন আপনাকে রেজিষ্টার করতে হয় এক্ষেত্রে সেধরনের কিছু প্রয়োজন হবে না। তবে গুগল ভয়েস/ভিডিও প্লাগইন ইনষ্টল করা প্রয়োজন হবে।
আর কম্পিউটারে কথা বলা বা শোনার সুবিধে তো রয়েছেই। কাজ করার সময় হেডফোন/মাইক্রোফোন ব্যবহার করা সম্ভব, সহজে কল রেকর্ড করে রাখা সম্ভব। আপনাকে কেউ কল করলে তার রেকর্ড পাবেন মিসড কল হিসেবে।
ভিওআইপি-র ক্ষেত্রে এটা নতুন যুগের সুচনা করেছে বললে খুব ভুল হয় না।
সকলের জিমেইল একাউন্ট এখনো আপডেট হয়নি। আপনি কি পরিক্ষা করে দেখেছেন ? আপনার অভিজ্ঞতার কথা আমাদের জানাতে পারেন।

1 comment:

  1. আমি practically phone করেছি, আমেরিকাতে। বাংলাদেশের মোবাইলেও মিসড কল দিয়েছি একবার।

    ReplyDelete