August 22, 2010

উইকিলিকস প্রতিস্ঠাতার নামে ধর্ষনের অভিযোগ, গ্রেফতারি পরোয়ানা, পরে প্রত্যাহার

উইলিকসের প্রতিষ্ঠাতা আসেঞ্জির নামে ধর্ষনের অভিযোগ, এই অভিযোগের ভিত্তিতে সুইডেনের গ্রেফতারি পরোয়ানা এবং এরপর খুব দ্রুতই ২৪ ঘন্টার কম সময়ে তা প্রত্যাহার করা হয়েছে। বলা হয়েছে ধর্ষনের যে অভিযোগ আনা হয়েছে সেখানে গ্রেফতার করার মত যথেষ্ট তথ্য নেই।
উইকিলিকসের প্রতিষ্ঠাতা ৩৯ বছর বয়সী অষ্ট্রেলিয়ান বর্তমানে সুইডেনে আছেন বলে ধরে নেয়া হয়। মার্কিন গোপন সামরিক তথ্য ইন্টারনেটে প্রকাশ করে দেয়ার পর থেকেই তিনি আমেরিকার বিরাগভাজন হন। তিনি উইকিলিকসের টুইটার পেজে এই মামলা সম্পর্কে বলেছেন এটা তাকে হেয় করার জন্য করা হয়েছে।
পেন্টাগনের নিষেধ সত্ত্বেও উইকিলিকস আফগানিস্তান বিষয়ে আরো মার্কিন গোয়েন্দা তথ্য প্রকাশের প্রস্তুতি নিচ্ছে। এর আগে আফগান ওয়ার ডায়েরি নামে ২০০৪ থেকে ২০১০ পর্যন্ত আফগানিস্তানে যুদ্ধ বিষয়ক বিভিন্ন দলিলপত্র প্রকাশ করে তারা। আরো ১৫ হাজার দলিল আগামীতে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। পেন্টাগন বলেছে সমস্ত তথ্য তাদের হাতে তুলে দিতে এবং ইন্টারনেট থেকে সরিয়ে ফেলতে। তাদের বক্তব্য, এসব তথ্য প্রকাশ পাওয়ায় মার্কিন সেনাবাহিনী এবং তাদের সাথে যারা কাজ করছেন তাদের ক্ষতি হতে পারে।
পদার্থবিদ্যায় পিএইচডি ডিগ্রীধারী আসাঞ্জি সরকার কিংবা সংবাদ মাধ্যমের সাথে কথা বলেননি। তিনি কোথায় আছেন সেকথা কেউ জানে না। বলা হচ্ছে নিজের কম্পিউটার সাথে নিয়ে তিনি বিভিন্ন যায়গায় দিন কাটাচ্ছেন।
এক সাক্ষাতকারে তিনি বলেছিলেন তিনি সবসময় দুর্বলের পক্ষে থাকতে পছন্দ করেন এবং শক্তিশালিকে আঘাত করতে পছন্দ করেন।
তার বিরুদ্ধে নানারকম কুটপদ্ধতি প্রয়োগ করা হবে এধনের শতর্কবার্তা তিনি আগেই পেয়েছিলেন। ধর্ষনের অভিযোগ তারই প্রথম পদক্ষেপ বলে উল্লেখ করেছেন তিনি।

No comments:

Post a Comment