July 19, 2010

আফগানিস্তানে নতুন অস্ত্র রে-গান Raytheon's pain gun finally gets deployed in Afghanistan

৬ বছর আগে এর কথা প্রথম জানা গিয়েছিল যা পেন্টাগন সরাসরি অস্বিকার করে। ৪ বছর আগে ইরাকে এটা ব্যবহার করার কথাও অস্বিকার করেছে তারা। বর্তমানে আফগানিস্তানে ব্যবহারের জন্য পাঠানো হয়েছে রে-গান। এবারে তাদের বক্তব্য, এখনো ব্যবহার করা হয়নি। ব্যবহারের সিদ্ধান্ত নেবে যুদ্ধক্ষেত্রের সেনাবাহিনী। কথা ঘুরিয়ে বলার ক্ষেত্রে মার্কিনীদের জুড়ি নেই নিশ্চয়ই। ভিয়েতনামে মুলাই ম্যাসাকার নামে পরিচিত গনহত্যার পর বলা হয়েছিল সেখানে নন-কমব্যাটান্ট মারা গেছে।
রে-গান হচ্ছে নতুন ধরনের অস্ত্র যেখানে গুলির পরিবর্তে অদৃশ্য মাইক্রোওয়েভ ব্যবহার করা হবে। এই ওয়েভ ৫০০ মিটার (১৬৪০ ফুট) পর্যন্ত দুরের ব্যক্তির শরীরে জামাকাপড়, ত্বক ভেদ করে ভেতরে প্রবেশ করবে এবং ভেতরের অংশ পোড়াতে থাকবে। মাইক্রোওয়েভ ওভেনে যেভাবে খাবার গরম করা হয় তারসাথে তুলনা করতে পারেন। এই এলাকার মধ্যে অবস্থানকারী ব্যথা অনুভব করবেন। এর ফল শুধু অনুমানই করা যায়।
এতে জীবন যাবে না, অর্থাত এটা ব্যবহারের কারনে কাউকে খুনের দায়ে দাযী করা যাবে না। কিন্তু শরীরের ভেতরের অংশ যদি পুড়তে শুরু করে তাহলে এর প্রতিক্রিয়া বাকী জীবনে কি প্রভাব রাখবে তা জানা নেই। অন্তত এসম্পর্কিত তথ্য যেখানে প্রকাশ করা হয়নি। প্রকাশ পেলে কিছুদিন বিতর্ক চলবে এটাই স্বাভাবিক।

No comments:

Post a Comment