July 29, 2010

এটিএম হ্যাকিং Hacker breaks into ATM

পকেটে টাকা নিয়ে বেড়ানোর চেয়ে বরং একটা কার্ড নিয়ে বেড়ানো নিরাপদ। যখন প্রয়োজন একটা এটিএম বুথে ঢুকে কার্ড ব্যবহার করে পেয়ে যাবেন টাকা। অত্যন্ত নিরাপদ বলে পরিচিত এই পদ্ধতি ব্যবহার করা হচ্ছে সারা বিশ্বে। বাংলাদেশেও অন্তত ঢাকা শহরে এটিএম বুথের অভাব নেই। কিন্তু কতটুকু নিরাপদ এই পদ্ধতি ?
অন্তত বার্নাবি জ্যাক দেখিয়েছেন তিনি ইচ্ছে করলেই এটিএম থেকে টাকা সরাতে পারেন।
তিনি চোর নন, আইওএকটিভ ল্যাব নামে একটি গবেষনা প্রতিস্ঠানের প্রধান। তিনি নিজের ল্যাপটপ এবং নিজের তৈরী সফটঅয়্যার ব্যবহার করে দেখিয়েছেন এটিএম এর নিজস্ব অপারেটিং সিষ্টেমকে নির্দেশ দিয়ে টাকা সরানো যায়। ব্লাক হ্যাট সিকিউরিটি কনফারেন্সে তিনি সেটা করে দেখিয়েছেন।
ঠিক কিভাবে কাজটি করেছেন সেটা জানানটি সংগত কারনেই। তার বক্তব্য, একজন দক্ষ হ্যাকার অনায়াসে একাজ করতে পারে। তিনি ট্রানাক্স এবং ট্রাইটন এর তৈরী এটিএম হ্যাক করেছেন কিন্তু উল্লেখ করেছেন অন্যান্য ব্রান্ডের এটিএম হ্যাক করা সম্ভব।
ডিলিঞ্জার টুল নামে তার সফটঅয়্যার ব্যবহার করে সবচেয়ে ভয়ংকর যে কাজ তিনি করতে সমর্থ হয়েছেন তা হচ্ছে এটিএম-এর সাথে নিজের ল্যাপটপের সংযোগ করা। এরফলে এটিএমের সেটিং, মাষ্টার পাশওয়ার্ড থেকে শুরু করে সবধরনের তথ্য তিনি বের করে আনতে পারেন।
তার পরামর্শ নিরাপত্তার জন্য এটিএমে বাস্তবের তালা ব্যবহার অথবা প্রতিটি এটিএম-এর জন্য পৃথক কি ব্যবহার করা উচিত।

No comments:

Post a Comment