June 19, 2010

ইন্টারনেটে টাকা আয়ের শতপথ : Ways to earn money online, part- 4

আপনি কি গ্রাফিক ডিজাইনে আগ্রহি ? ডেস্কটপে সুন্দর সুন্দর ছবি দেখতে পছন্দ করেন এবং সময়ে নিজে ফটোশপে সুন্দর কিছু তৈরী করেন। কিংবা সুন্দর কিছু দেখলে ডিজিটাল ক্যামেরা দিয়ে ছবি ছবি উঠান। এরপর সেগুলি আরো সুন্দর করেন ফটোশপে।
ফটোশপ ব্যবহার করে ব্যানার বিজ্ঞাপন তৈরীর কথা আগে উল্লেখ করা হয়েছে। নিজের ডিজাইন কিংবা ক্যামেরায় উঠানো ছবি বিক্রি করাও ইন্টারনেটে আয়ের একটি পথ হতে পারে।
কি যোগ্যতা প্রয়োজন
অবশ্যই আপনার দক্ষতা থাকতে হবে গ্রাফিক ডিজাইনে। এমন ইমেজ তৈরী করবেন যা অন্যরা দেখে প্রশংসা করবে। ফটোগ্রাফ এবং কম্পিউটার গ্রাফিক্স  এক করার জন্য ফটোগ্রাফিতেও দক্ষতা প্রয়োজন। সেইসাথে  ছবিগুলিকে ওয়েব সাইটে রাখার জন্য ওয়েব সাইট তৈরী এবং রক্ষনাবেক্ষনের কাজও নিজেই করতে পারেন। সেক্ষেত্রে এবিষয়েও কিছু জ্ঞান প্রয়োজন হবে।
খরচ
এজন্য মুল বিনিয়োগ আপনার মেধা। সেইসাথে কম্পিউটার, ইন্টারনেট সংযোগ, ওয়েবসাইটের খরচ ইত্যাদি।
আয় কিভাবে হবে
প্রথমত আপনার ওয়েবসাইট এমনভাবে সাজাতে হবে যেখানে ভিজিটর আসবেন আগ্রহ নিয়ে (এরফলে থেকে অন্যান্য আয়ও আসতে পারে)। সেখানে বিশেষ একটি অংশ থাকবে যা রেজিষ্টার্ড ব্যবহারকারীদের জন্য। মাসিক অর্থ দিয়ে তারা সেখানে থাকা ইজেমগুলি ডাউনলোডের সুযোগ পাবেন। সারা বিশ্বের ভিডিটরকে যদি আপনার সাইটে আনতে পারেন তাহলে প্রত্যেকের কাছে সামান্য করে হলেও মোট আয়ের পরিমান যথেষ্ট। শুরুতে হয়ত বেশি ক্রেতা পাবেন না, লেগে থাকলে একসময় বিশাল ব্যবসা হতে পারে। সংগ্রহ বড় করার জন্য অন্যদের কাছ থেকে ছবি নিয়ে নিজের সাইটে রাখতে পারেন। তাদেরকে আয়ের অংশ দিয়ে নিজের লাভ আরো বৃদ্ধি করা সম্ভব এভাবে।
এধরনের সাইট সম্পর্কে জানার জন্য ভিজিট করুন
সাইটের আকর্ষন বাড়াবেন কিভাবে
শুধুমাত্র উচুমানের ছবি রাখবেন। সাধারন ছবি রাখার অর্থ সাইটের মান কমানো এবং অর্থ দিয়ে ব্যবহারকারীর সংখ্যা কমানো। এছাড়া নিয়মিতভাবে নতুন ছবি যোগ করাও জরুরী। বেশকিছু ছবি বিনামুল্যে ডাউনলোডের জন্য রাখতে পারেন।
প্রচার করবেন কিভাবে
ওয়েবসাইট প্রচারের জন্য বিভিন্ন ওয়েবসাইট, ডিরেক্টরী, মেটা ইনডেক্স ইত্যাদির মাধ্যমে যত বেশি সম্ভব প্রচারের ব্যবস্থা করুন। প্রয়োজনে অন্য ওয়েব সাইটে ব্যানার বিজ্ঞাপন দিন।
ভিজিটরদের সাথে যোগাযোগ রাখুন। তাদের জন্য প্রতিযোগিতার ব্যবস্থা করুন এবং বিজয়ীদের বিনামুল্যে সমস্যা হওয়ার সুযোগ দিন।

No comments:

Post a Comment