June 10, 2010

এপলের ইন্টারনেট ব্রাউজার সাফারি ভার্শন ৫ Apple announce Safari 5

এপলের নতুন আইফোন বাজারে ছাড়ার ঢাকঢোলের মধ্যে তাদের ইন্টারনেট ব্রাউজার সাফারীর নতুন ভার্শনের খবর প্রায় চাপা পড়ে গেছে। বেশকিছু উল্লেখযোগ্য ফিচারের এটা আপনার আগ্রহ সৃষ্টি করতে পারে। সবচেয়ে বড় পরিবর্তন যা উল্লেখ করতে হয় তা হচ্ছে এর দ্রুতগতি। এইচটিএমএল-৫ আগের থেকে ৩০% দ্রুত কাজ করবে। আর ফুলস্ক্রিন ভিডিও প্লেব্যাক, জিওলোকেশন, ড্রাগ এন্ড ড্রপ ইত্যাদি ও উল্লেখকরার মত বিষয়।
ইন্টারনেট ব্যবহারকারীরা সবচেয়ে বেশি উপকার পেতে পারেন রিডার ফাংশন থেকে। এর মাধ্যমে কোন আর্টিকেল পড়ার সময় সেখান থেকে বিজ্ঞাপনসহ অপ্রয়োজনীয় বিষয়গুলিকে বাদ দেয়। আর্টিকেলের একাধিক পৃষ্ঠা থাকলে সেগুলিকেও একসাথে করে দেখায়। এই সুবিধা অবশ্যই অন্য কোন ব্রাউজারে নেই। এই বিশেষ ভিউ ইচ্ছে করলে প্রিন্ট কিংবা ইমেইল করা যায়।
এই ভার্শনে এক্সটেনশন সাপোর্ট যোগ করা হয়েছে। এক্সটেনশন তৈরী করতে হবে এইচটিএমএল এবং জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে। এগুলি অবশ্যই এপল যাচাই করবে, তবে সেখানকার অন্যান্য সফটঅয়্যারের মত ডাউনলোডের বিধিনিষেধ থাকবে না।
এড্রেস বারে ইউআরএল সাজেশন উন্নত করা হয়েছে। আগের ভার্শনে যেমন শুরুর অক্ষর দিয়ে যাচাই করা হত তার বদলে পুরো এড্রেসের সবকিছু বিবেচনায় আনে। আর সানস্পাইডার জাভাস্ক্রিপ্ট টেষ্টে দ্রুততার দিক থেকে এগিয়ে আছে ক্রোম, অপেরা, ফায়ারফক্স থেকে।
সাফারি ডাউনলোড করতে পারে এপলের ওয়েবসাইট থেকে www.apple.com/safari/download/

No comments:

Post a Comment