May 14, 2010

ক্যাননের ইওএস ৪ কোটি ছাড়িয়েছে Canon Produces 40 Millionth EOS SLR Camera

ক্যানন জানিয়েছে তাদের তৈরী ইওএস সিরিজের ডিজিটাল এবং ফিল্ম এসএলআর ক্যামেরার মোট সংখ্যা ৪ কোটি ছাড়িয়ে গেছে। ১৯৮৭ সালে তাদের এফডি সিরিজ বাদ দিয়ে তারা এই সিরিজের সুচনা করে। ১৯৯৭ সালে প্রথম ইএফ লেন্স তৈরী করে তারা। প্রথম ১০ বছরে এই লেন্স তৈরী হয় ১ কোটি। ২০০৩ সালে তা বেড়ে দাড়ায় ২ কোটিতে। এর পরই ডিজিটাল এসএলআরের চাহিদা দ্রুত বাড়তে থাকায় তাদের ক্যামেরার বিক্রির সংখ্যাও দ্রুতহারে বৃদ্ধি পায়। ২০০৭ সালের ডিসেম্বরে ৩ কোটি এবং এখন তা ৪ কোটিতে পৌছুল। এর মধ্যে শুধুমাত্র ইওএস ডিজিটাল সিরিজও বিক্রি হয়েছে ২ কোটি।
এই ক্যামেরা প্রথম তৈরী শুরু হয় ক্যাননের ফুকুসিমা প্লান্টে (বর্তমানে ক্যানন ফুকুসিমা ইনক), পরে স্থানান্তর করা হয় তাইওয়ানে। গত মার্চে তা সরিয়ে নেয়া হয় নাগাসাকিতে।
ইওএস (ইলেকট্রো অপটিক্যাল সিষ্টেম) কে গ্রীক দেবীর নামানুসারে  উচ্চারন করা হয় ই-ওস। এই সিরিজের সবচেয়ে উচুতে প্রফেশনাল ক্যামেরা ইওএস-১ যাত্রা শুরু করে ১৯৮৯ সালে। ছোট আকারের কমদামের ক্যামেরা ইওএস ১০০০ প্রথম তৈরী হয় ১৯৯০ সালে। ক্যাননের জনপ্রিয়তার শুরু তখন থেকেই। পরবর্তীতে ডিজিটাল রেবেল নামে নতুন আরেকটি সিরিজ যোগ করা হয়। বর্তমানে এন্ট্রি লেভেল ডিজিটাল এসএলআরের ক্ষেত্রে এই সিরিজের ৫৫০ডি সবচেয়ে জনপ্রিয় ক্যামেরা।

No comments:

Post a Comment