April 29, 2010

ফ্লাশের কারনে এপলকে পেছনে ফেলতে পারে এন্ড্রয়েড Full Flash Support coming to Android

এমাসের প্রথমদিকে এডবি জানিয়েছে তারা এপলের আইফোন কিংবা আইপ্যাডের জন্য ফ্লাশ তৈরীর কাজ বন্ধ করে দিয়েছে। তুলনায় গুগলের ওপেন সোর্স প্লাটফর্ম এন্ড্রয়েড নিয়ে কাজ করবে তারা। গতকাল গুগল ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন পরবর্তী এন্ড্রয়েড ফুল ফ্লাশ সাপোর্ট নিয়ে বাজারে আসবে। তার বক্তব্য এন্ড্রয়েড ভিত্তিক ডিভাইসের এপল কিংবা ব্লাকবেরিকে পেছনে ফেলা শুধু সময়ের বিষয়।
এমাসের শুরুর দিকে এপলের সাথে এডবির বিরোধ বাধে এবং এডবি এপলের জন্য কাজ বন্ধ করে দেয়। তারা একটি সফটঅয়্যার টুল তৈরী করছিল যা ফ্লাশ প্রোগ্রামকে আইফোন এবং আইপ্যাডের প্রোগ্রামে পরিবর্তন করতে পারে। সম্প্রতি এপল একটি সফটঅয়্যার ডেভেলপার কিট লাইসেন্স পরিবর্তন করেছে যারফলে এধরনের কাজ প্রতিহত করা যাবে।
এতদিন পর্যন্ত ফ্লাশকে এন্ড্রয়েডের প্লাগইন হিসেবে ব্যবহার করা যেত। এই প্রথমবার যানানো হল সেটা সফটঅয়্যারের অংশ হিসেবে ব্যবহার করা হবে।  যদিও সেটা সাথেই থাকবে না ডাউনলোড করে নিতে হবে সেকথা স্পষ্ট করা হয়নি। আর এখন পর্যন্ত এন্ড্রয়েডের জন্য পুরোপুরি ফ্লাশ তৈরী হয়নি, তৈরী করতে হবে।
আইপ্যাডের বিক্রি যত ভাল হোক না কেন, ফ্লাশ সাপোর্ট না থাকা নিয়ে আপত্তি রয়েছে অনেক ব্যবহারকারীর মধ্যে। বর্তমানের অধিকাংশ ওয়েবসাইটে ব্যাপকহারে ফ্লাশ ব্যবহার করা হয়। যদি এন্ড্রয়েড ভিত্তিক ট্যাবলেট পিসি এই সুযোগ কাজে লাগায় তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।

No comments:

Post a Comment