April 25, 2010

ফুজিফিল্মের কম্প্যাক্ট জুম ক্যামেরা Fujifilm FinePix JZ500

ছোট আকারের জুম ক্যামেরার চাহিদা অন্য যে কোন ধরনের চেয়ে দ্রুতগতিতে বাড়ছে। তারসাথে পাল্লা দিয়ে ক্যামেরা বাজারে আনছে নির্মাতারা। এধরনেরই ক্যামেরা ফুজিফিল্মের জেজেড-৫০০। আকারে ছোট, মেগাপিক্সেল বেশি, জুম বেশি। এবং দামও মানানসই।
এতে রয়েছে ১৪ মেগাপিক্সেল সেন্সর। আইএসও ১০০-৩২০০। বর্তমানের অধিকাংশ ক্যামেরাই অল্প আলোতেই উজ্জল রঙের ছবি উঠাতে সক্ষম। এই ক্যামেরা তার ব্যতিক্রম না। যে পরিস্থিতিই হোক, ছবি পাওয়া যাবে নিখুত।
এতে রয়েছে ১০ এক্স অপটিক্যাল জুম (২৮-২৮০ মিমি)। কাজেই দুরের ছবি তুলেতেও কোন সমস্যা নেই। মাত্র কিছুদিন আগেও এত ছোট ক্যামেরায় ৩-এক্স এর বেশি জুম আশা করা যেত না। স্থির ছবি পাওয়ার জন্য এতে রয়েছে ডুয়াল ইমেজ ষ্ট্যাবিলাইজেশন, যা লংজুম ক্যামেরার জন্য অপরিহার্য।
ক্যামেরাটি সাধারনভাবে দেড় ফুট দুরত্বে ফোকাস করতে পারে, ম্যাক্রো মোডে এই দুরত্ব মাত্র ২ ইঞ্চি, টেলি মোডে ৩ ফুট।
এর ডিসপ্লে ২.৭ ইঞ্চি। ব্যবহার অত্যন্ত সহজ। যে কোন পরিস্থিতিতে নিজেই সব সেটিং ঠিক করে নিতে পারে। ১৫টি সিন মোড ছাড়াও রয়েছে অটো এবং প্রোগ্রাম মোড। ৮-মোড ফ্লাশ ওয়াইড এঙ্গেলে ১.৬ ফুট থেকে ৮.৫ ফুট পর্যন্ত কাজ করে।
ষ্টিল ছবি ছাড়াও ৭২০পি হাই ডেফিনিশন ভিডিও রেকর্ড করা যাবে এই ক্যামেরায়। এছাড়া ভিজিএ এবং কিউভিজিএ মোডেও ভিডিও রেকর্ড করা যায়। ক্যামেরা ইউএসবি ২.০ ছাড়াও ভিডিও আউটপুট ব্যবস্থা রয়েছে।
ক্যামেরার নিজস্ব মেমোরী ৪০ মেগাবাইট। এছাড়া এসডি/এসডিএইচসি কার্ড ব্যবহার করা যাবে। নিজস্ব লিথিয়াম আয়ন ব্যাটারীতে এক চার্জে ২৩০টি ছবি উঠানো যাবে।
ক্যামেরাটির পুরুত্ব মাত্র ১.১ ইঞ্চি, ওজন ১৬৫ গ্রাম। ক্যামেরাটির দাম ২৩০ ডলার।

No comments:

Post a Comment