April 22, 2010

ত্রুটিযুক্ত ম্যাকাফি আপডেটের কারনে এক্সপি ব্যবহারকারীরা দুর্ভোগে Defective McAfee update causes worldwide meltdown of XP PCs

ম্যাকাফি এন্টিভাইরাসের ত্রুটিযুক্ত আপডেট ইনষ্টল করে বিপাকে পরেছেন সারা বিশ্বের এক্সপি ব্যবহারকারীরা। এপ্রিলের ২১ তারিখের ৫৯৫৮ আপডেট ব্যবহার করা কম্পিউটারগুলি অকেজো হয়ে গেছে। বিশেষভাবে রিপেয়ার না করা পর্যন্ত এগুলি চালু হয়নি। বলা হচ্ছে আজ পর্যন্ত কোন ভাইরাস এত বিপুল পরিমান কম্পিউটারকে এত দ্রুত বন্ধ করেনি।
মুলত এক্সপি সার্ভিস প্যাক ৩ ব্যবহারকারীরা এই অবস্থার শিকার হয়েছেন। তবে উইন্ডোজের অন্য ভার্শনেরও আক্রান্ত হওয়ার খবর জানা গেছে। কারন হিসেবে চিহ্নিত করা হয়েছে উইন্ডোজের একটি বাইনারী ফাইলকে ভাইরাস হিসেবে চিহ্নিত করা। এরফলে ব্লু-স্ক্রিন মেসেজ পাওয়া যায় এবং সাটডাউন করতে নির্দেশ দেয়া হয়।
ম্যাকাফি জানিয়েছে তারা এরই মধ্যে ত্রুটিযুক্ত আপডেট সরিয়ে সেখানে ভাল ভার্শন রেখেছে ডাউনলোডের জন্য। যারা আক্রান্ত হয়েছেন তাদের উইন্ডোজের Svchost.exe ফাইলটি নতুনভাবে কপি করে দিতে পরামর্শ দেয়া হয়েছে। উইন্ডোজের ইনষ্টলার সিডি ব্যবহার করে একাজ করা যাবে।
অনেকেই প্রশ্ন তুলছেন সব ভার্শনের উইন্ডোজের অপরিহার্য্য এমন একটি ফাইলকে ভাইরাস হিসেবে চিহ্নিত করা আপডেট কিভাবে তাদের টেষ্টিং ল্যাব থেকে বেরিয়ে তাদের প্রোডাকশন সার্ভারে পৌছুল। তবে ম্যাকাফির জন্য বিষয়টা একেবারে নতুন না। এর আগে কনফিকার ওয়ার্ম নিয়েও এধরনের অবস্থায় পরতে হয়েছিল তাদের।

No comments:

Post a Comment