March 10, 2010

পেনট্যাক্সের মিডিয়াম ফরম্যাট ক্যামেরা Pentax unveils 40MP 645D medium format DSLR

ঘোষনা দেয়া হয়েছিল ৫ বছর আগে, প্রচার শুরু হয়েছে অন্তত মাসখোনেক আগে। অবশেষে পেনট্যাক্সের মিডিয়াম ফরম্যাট ক্যামেরা ৬৪৫ডি বিক্রি শুরু হয়েছে। ৪০ মেগাপিক্সেল সুপার হাই রেজ্যুলুশন, ৪৪-৩৩ সিসিডি সেন্সর, ৩ ইঞ্চি ডিসপ্লের এই ক্যামেরায় তাদের ৬৪৫ সিষ্টেমের আগের লেন্স ব্যবহার করা যাবে।
যেসব উচুমানের কাজে এধরনের ক্যামেরা প্রয়োজন হয় তাদের জন্য বাছাইয়ের সুযোগ খুব বেশি নেই। এখনও অনেককেই ফিল্ম ক্যামেরার ওপর নির্ভর করতে হয়। সাম্প্রতিক সময়েই একাধিক কোম্পানী মিডিয়াম ফরম্যাট নামে পরিচিত এই পর্যায়ের ডিজিটাল ক্যামেরা বাজারে আনছেন। সেদিক থেকে পেনট্যাক্সের এই ক্যামেরা বিশেষভাবে উল্লেখযোগ্য।
এর বডি যে কোন আবহাওয়ায় মানানসই। ঝড়বৃষ্টি-ধুলাবালি যাই হোক না কেন। সিসিডি সেন্সরের ওপর ময়লা পড়লে পরিস্কারের জন্য রয়েছে ডাষ্ট রিমোভাল (ডিআর) সিষ্টেম। এমনকি অত্যধিক তাপেও এর ক্ষতি হবে না। সেইসাথে ক্যামেরাটি আকারে তুলনামুলক ছোট এবং দেখতে সুন্দর।
এতে দুটি এসডি/এসডিএইচসি কার্ড স্লট রয়েছে। নতুনভাবে ডিজাইন করা অটোফোকাস সিষ্টেমে ১১টি সেন্সর পয়েন্ট রয়েছে। কানেকটর হিসেবে এইচডিএমআই, ইউএসবি ২.০, ভিডিও আউট ইত্যাদি রয়েছে। এতে ব্যবহৃত ব্যাটারীতে একচার্জে ৮০০ ছবি উঠানো যাবে।
এর দাম ৯,৪০০ ডলার। কেনা যাবে মে থেকে।

No comments:

Post a Comment