March 16, 2010

মোবাইলে বিজ্ঞাপনের হার ইন্টারনেটে বিজ্ঞাপনের চেয়ে বেশি mobile ad rates passing PC rates

সার্চ ইঞ্জিন ব্যবহার করে সবচেয়ে বেশি আয়ের প্রতিষ্ঠান গুগল জানাচ্ছে তারা আশা করে মোবাইল ফোনে সার্চের মাধ্যমে বিজ্ঞাপনের হার কম্পিউটারে সার্চ করে বিজ্ঞাপনের হারকে ছাড়িয়ে যাবে। মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির কারনে এটা ঘটতে যাচ্ছে। কোন সময়ে এটা ঘটবে সেটা স্পষ্ট করে না জানালেও বলা হয়েছে মোবাইল ফোনে বিজ্ঞাপনের হার খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত দুবছরের মোবাইল ফোনে সার্চের পরিমান ৫ গুন বৃদ্ধি পেয়েছে বলেও জানানো হয়েছে।

গতবছর গুগল সার্চ ইঞ্জিন থেকে প্রায় আড়াই হাজার কোটি ডলার আয় করে। একইসাথে তারা মোবাইল ফোনে সার্চের দিকে গুরুত্ব দেয়। গত নভেম্বরে তারা মোবাইলে বিজ্ঞাপনের কোম্পানী এডমোব কিনে নেয় ৭৫ কোটি ডলারে।  
তাদের মতে বর্তমানের উন্নত স্মার্টফোনগুলি বিজ্ঞাপনের কাজের জন্য খুবই সহায়ক। এর জিপিএস তথ্য থেকে ব্যবহারকারীর অবস্থান জানা যায়।
এসব তথ্য এমন সময় দেয়া হল যখন বিশ্বের সবচেয়ে বেশি ইন্টারনেট ব্যবহারকারী দেশ চীনের সাথে গুগলের মতবিরোধ চলছে। গুগল জানিয়েছে তারা সার্চে কোনধরনের সেন্সর ব্যবহার করবে না। অনেকের মতে এরঅর্থ তাদের চীনের সার্চ বন্ধ হয়ে যাওয়া। এমনিতেই চীনে তাদের নিজস্ব সার্চ ইঞ্জিন বাইডু-র ব্যবহার গুগলের চেয়ে অনেক বেশি।

No comments:

Post a Comment