March 4, 2010

ব্লুটুথ ৪.০ চালূ হবে এবছরই Bluetooth 4.0 to Reach Devices in Fourth Quarter

তারহীন যোগাযোগ ব্যবস্থা ব্লুটুথের ব্যবহার চালু হবে এবছরই শেষের দিকে। হেডসেট, মোবাইল ফোন এবং পিসিতে বছরের চতুর্থভাগে এর ব্যবহার শুরু হবে, জানিয়েছে ব্লুটুথ স্পেশাল ইন্টারেষ্ট গ্রুপ।
নতুন এই প্রযুক্তির ফলে আগের চেয়ে কম শক্তির যন্ত্রপাতি ব্যবহার করা যাবে। যেমন কয়েন ব্যাটারী ব্যবহার করা ঘড়ি এবং বিভিন্ন ধরনের ছোট যন্ত্রপাতি। উল্লেখ্য আগের ভার্শনের ব্লুটুথ ব্যবহার করা যেত ৩এ অথবা বড় ব্যাটারী ব্যবহার করে এমন যন্ত্রে।
নতুন ব্লুটুথ ৪.০ এ আগের ৩.০ এর দ্রুতগতির ডাটা ট্রান্সফারের সুবিধে থাকবে। সেইসাথে নতুন নতুন যন্ত্রপাতি ব্যবহারের সুযোগ তৈরী হবে। এরমধ্যে রয়েছে ক্যামেরা, পোর্টেবল গেম প্লেয়ার, ট্যাবলেট পিসি থেকে শুরু করে যোগাযোগের জন্য ব্যবহৃত যন্ত্রপাতি। এছাড়া এটা ওয়াইফাই ৮০২.১১ নেটওয়ার্কের সাথে কাজ করবে, ফলে ওয়াইফাইয়ের নেটওয়ার্ক ব্যবহার করে ২৫ মেগাবিটস/সে ডাটা ট্রান্সফার করতে পারবে।
ব্লুটুথকে অন্যান্য তারহীন প্রযুক্তির (ওয়াই-ব্রো, আলট্রা ওয়াইব্যান্ড, ওয়াইফাই) সাথে তুলনা করলেও অল্প দুরত্বে ব্যবহারের জন্য এর সুবিধে অন্যদের থেকে বেশি। এছাড়া ব্লুটুথ ওপেন ষ্টান্ডার্ড যেখানে অন্যান্য অনেকেই তাদের নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে।।

No comments:

Post a Comment