February 21, 2010

ফুজিফিল্ম ফাইনপিক্স এফ৭০ইএক্সআর রিভিউ Fujifilm FinePix F70EXR Review

একবার লংজুমের ক্যামেরা ব্যবহারের পর কেউই ৪/৫এক্স ক্যামেরার দিকে যান না। অথচ অনেকেরই ক্যামেরার আকার এমন হওয়া প্রয়োজন যা পকেটে নিয়ে বেড়ানো যায়। সেইসাথে ভাল ছবির জন্য বিশেষ কিছু গুন থাকাও প্রয়োজন। সহজ ব্যবহার, অল্প আলোতে নয়েজছাড়া ছবি ইত্যাদি। এসব একসাথে করেই ফুজির ক্যামেরা এফ-৭০।

প্রথমেই উল্লেখ করতে হয় এর সেন্সরের কথা। প্রযুক্তির ক্ষেত্রে উদ্ভাবনি পুরস্কার পাওয়া ইএক্সআর বিশেষ ধরনের সেন্সর যা সাধারন সেন্সর থেকে ভিন্নভাবে কাজ করে। এর কারিগরী দিক বিশ্লেষনে না গিয়েও বলা যায় তাদের আগের ক্যামেরা এফ-২০০ ইএক্সআর এর সাফল্যের কারনে আরো ছোট আকারের এই ক্যামেরা তৈরী করা হয়েছে। অর্থাত এটা এই সেন্সরের দ্বিতীয় ক্যামেরা। এই সেন্সরের বৈশিষ্ট একটু পরেই উল্লেখ করা হচ্ছে।
এতে ১০ এক্স অপটিক্যাল জুমের ফুজিনন লেন্স ব্যবহার করা হয়েছে। ফোকাল লেন্থ ২৭-২৭০ মিমি। এপারচার এফ/৩.৩ থেকে এফ/৫.৬। ক্যামেরা আকারে একেবারেই ছোট, ৩.৯-২.৩-০.৯ ইঞ্চি। ওজন ১৮০ গ্রাম।
অন্যান্য কম্প্যাক্ট ক্যামেরার মত এর ব্যবহার খুব সহজ। অটো মোডে ক্যামেরা নিজেই সবকিছু ঠিক করে নেবে। এছাড়া বিশেষ অবস্থার জন্য ভিন্ন ভিন্ন মোড সিলেক্ট করে নিতে পারেন। পোট্রেট ছবির জন্য ফেস ডিটেকশন সুবিধে রয়েছে। এতেও সন্তুষ্ট না হলে এপারচার প্রায়োরিটি মোড কিংবা পুরোপুরি ম্যানুয়েল মোড ব্যবহার করতে পারেন।
সুপার সিসিডি সেন্সরের সুবিধে পেতে এতে দুটি বিশেষ মোড রয়েছে, প্রো-ফোকাস এবং লো-লাইট মোড। প্রো-ফোকাস মোডে দুটি বা তিনটি ছবি দ্রুত উঠিয়ে সেগুলিকে একসাথে করে একটি ছবি পরিনত করে। ফলে স্পষ্ট ছবি পাওয়া যায়। এসএলআরের তুলনায় ছোট সেন্সরের সে সীমাবদ্ধতা তা দুর করা যায় এরফলে।
লো-লাইট মোডে কয়েকটি ভিন্ন ভিন্ন আইএসওতে ছবি উঠিয়ে সেগুলিকে একটিতে পরিনত করে। ফলে কম আলোতে হাই আইএসও-র যে নয়েজ তা দুর হয়।
এর বাইরে রেড আই রিমোভের ব্যবস্থা রয়েছে। ছবি তোলা যাবে নিজস্ব ৪৭ মেগাবাইট মেমোরী অথবা এসডি/এসডিএইচসি কার্ডে। নিজস্ব লিথিয়াম আয়ন ব্যাটারী একচার্জে ২৩০টি ছবি উঠাতে সক্ষম।
ভিডিও মোডে ভিডিও রেজুলুশন (৬৪০-৪৮০) ভিডিও করা যাবে। এই ক্যামেরার দাম ২২০ ডলার।
এই পর্যায়ের অন্য কামেরা নিয়ে যদি আগ্রহ থাকে তাহলে প্যানাসনিকের টিজেড-৭ সম্পর্কে খোজ নিতে পারেন। যদি ভিডিও গুরুত্বপুর্ন হয় তাহলে প্যানাসনিক টিজেড-৭ কিংবা ক্যানন এসএক্স২০০, যদি ষ্টিল ছবি গুরুত্বপুর্ন হয় তাহলে ফুজি।

No comments:

Post a Comment