October 29, 2009

আইফোনের প্রতিদ্বন্দী ড্রয়েড Verizon's iPhone challenger Droid goes on sale

আইফোনের প্রতিদ্বন্দী বলে ইতিমধ্যেই প্রচার পাওয়া ফোন ভেরিজন অয়্যারলেসের ড্রয়েড বিক্রি শুরু হচ্ছে আগামী সপ্তাহেই। এর মাধ্যমে কোম্পানী আমেরিকার অয়্যারলেস ক্যারিয়ার হিসেবে শীর্ষস্থান ধরে রাখতে পারে। কথাটা বলা হচ্ছে একারনে যে মটোরোলার কাছে সেটা হারানোর সম্ভাবনা দেখা দিয়েছিল। তারা ২০০৫ সালের RAZR এর পর উল্লেখযোগ্য কিছু করে দেখাতে পারেনি বলে সুযোগটা কাজে লাগেনি। অবাক হবার মত খবর হচ্ছে এই ফোনের নির্মাতা মটোরোলাই

ড্রয়েডে স্লাইডং ফুল কিবোর্ড রয়েছে। এছাড়া টাচস্ক্রিনে ভার্চুয়াল কিবোর্ড ব্যবহার করা যাবে। এর ক্যামেরা ৫ মেগাপিক্সেল যা আইফোনের চেয়ে উন্নত। সাথে ছোট আকারের ফ্লাশ রয়েছে। তবে নতুনত্ব হচ্ছে গুগল একটিভেটেড ভয়েস সার্চ। উদাহরন হিসেবে পিজ্জা বললে কাছের পিজ্জার দোকানের ঠিকানা দেখা যাবে।

আকায়ে ড্রয়েড আইফোনের চেয়ে কিছুটা বড়। এর ব্যাটারী ৬.৪ ঘন্টা চলবে বলে জানানো হয়েছে, যেখানে আইফোন চলে ৫ ঘন্টা। ওজনেও আইফোনের চেয়ে কিছুটা বেশি। সেটা অবশ্য কিবোর্ডের কারনে যুক্তিসংগত।

গুগল নিজেই এই ফোনের পেছনে তাদের পরিশ্রম ব্যয় করছে। এতে তাদের এন্ড্রয়েড অপারেটিং সিষ্টেমের নতুন ভার্শন ২.০ ব্যবহার করা হয়েছে। ম্যাপিং সার্ভিসের সাহায্যে রাস্তার প্রতিটি মোড় দেখা যাবে। শুধুমাত্র ঠিকানা টাইপ করে সেই যায়গার ম্যাপ বের করা যাবে। এই ম্যাপিং সার্ভিস বিনামুল্যের। এছাড়া ফেসবুক, পিকাসা ইত্যাদি সব ধরনের ওয়েব এপ্লিকেশন সরাসরি ব্যবহার করা যাবে।

দুবছরের কন্ট্রাক্ট সহ এটা বিক্রি করা হবে ১৯৯.৯৯ ডলারে।

No comments:

Post a Comment