August 24, 2009

আইফোনে হাই ডেফিনিশন ভিডিও iPhone 3GS plays 1080p video

নতুন হাই স্পিড আইফোনে ১০৮০পি ভিডিও প্লে করা যায়। এর সফটওয়্যার এখনও তৈরী হয়নি, কিন্তু হার্ডওয়্যার সেকাজ করতে সক্ষম। শুধুমাত্র সফটওয়্যার আপডেটের অপেক্ষা, তারপরই এটা পরিনত হবে সবচেয়ে জনপ্রিয় সবচেয়ে ছোট আকারের এইচডি প্লেয়ার। চিনের একটি ওয়েব সাইটে এই তথ্য দেয়া হয়েছে। তারা পরীক্ষা করে দেখেছে আইফোন ৩০ মেবি/সে রেটে ১০৮০পি ভিডিও প্লে করতে সক্ষম। সেতুলনায় ৭২০পি ভিডিও ঠিকমত প্লে করা যায় না। অডিও ডিকোডারেও সমস্যা রয়েছে। এপলের পক্ষ থেকে একথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি, কাজেই ধারনা করা যায় এখনও যে সীমাবদ্ধতা রয়েছে সেটা ঠিক করা হবে।

এপল টিভি আউটপুটের জন্য কম্পোজিট এবং কম্পোনেন্ট কেবল দেও এখনও আইফোনের সাথে এইচডিএমআই কেবল দেয় না। ধারনা করা যায় অল্পদিনের মধ্যেই সেটা দেয়া শুরু হবে। এছাড়া কম্পোনেন্ট ভিডিও নিজেই ১০৮০আই/৬০ হার্টজ ভিডিও প্লে করতে সক্ষম।

একথা ঠিক যে কনভার্শনের ফলে ভিডিওর মান কিছুটা হলেও ক্ষতিগ্রস্থ হবে। তবে ১০৮০পি ভিডিও তুলনামুলক কম ব্যবহার হয় (৭২০পি এবং ১০৮০আই এর তুলনায়)। বিষয়টি এপল কিভাবে ঠিক করে এবং কতদিনে আইফোনকে পুরোপুরি হাই ডেফিনিশন ভিডিও প্লেয়ার হিসেবে পাওয়া যায় সেটাই দেখার।

No comments:

Post a Comment