August 21, 2009

ক্যাননের নতুন ৬টি ক্যামেরা Canon SX20, SX120, G11, S90, SD980, SD940

ক্যানন ৬টি নতুন মডেলের ক্যামেরা বাজারে ছেড়েছে। এদের মধ্যে ৩টি তাদের অত্যন্ত জনপ্রিয় ক্যামেরার আপগ্রেড। যেখানে রয়েছে সুপার জুম এসএক্স-১০ এর বদলে এসএক্স-২০, পকেট সুপারজুম এসএক্স-১১০ এর বদলি এসএক্স-১২০ এবং জি-১০ এর বদলি জি-১১। এদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন সম্ভবত সেরা ক্যামেরা জি-১০ থেকে জি-১১। এতে ১৪.৭ মেগাপিক্সেল থেকে সেন্সরকে ১০ মেগাপিক্সেলে আনা হয়েছে। অনেকের মতে এটাই বাস্তবসম্মত।এতে অল্প আলোতে ভাল ছবি পাওয়া যাবে। এর দাম ঠিক করা হয়েছে ৫০০ ডলার।

সুপারজুম ক্যামেরা এসক্স-১০ এর ১০ মেগাপিক্সেল সেন্সর আপডেট করে ১২ মেগাপিক্সেল করা হয়েছে।এছাড়া এতে হাই-ডেফিনিশন ভিডিও রেকর্ড করার ব্যবস্থা করা হয়েছে। আইএসও সেনসিটিভিটি বাড়ানো হয়েছে।এর দাম আগের মতই ৪০০ ডলার।

পকেট সুপারজুম ক্যামেরা এসএক্স ১১০ এর সেন্সর ৯ মেগাপিক্সেল থেকে বাড়িয়ে ১০ করা হয়েছে। ১০ এক্স জুমের নতুন এসএক্স-১২০ এর দাম ২৫০ ডলার।

নতুন এস-৯০ মডেলের সাথে জি-১০ এর যথেষ্টই মিল পাওয়া যাবে। এতে ১০ মেগাপিক্সেল সেন্সর, ৩.৮ এক্স অপটিক্যাল জুম (২৮-১০৫ মিমি), টিল্ট/স্যুইভাল ৩ ইঞ্চি ডিসপ্লে। এর দাম ৪৩০ ডলার।

এসডি ৯৮০ ক্যাননের প্রথম টাচস্ক্রিণ ডিসপ্লের ক্যামেরা। এর সেন্সর ১২ মেগাপিক্সেল। ম্যাক্রো মোডে ৫ সেমি দুরত্বে ফোকাস করা সম্ভব এতে। ৫ এক্স অপটিক্যাল জুম, ইমেজ ষ্ট্যাবিলাইজেশন, হাই ডেফিনিশন ভিডিও ইত্যাদি সুবিধা সহ এই ক্যামেরার দাম ৩৩০ ডলার।

এসডি ৯৪০কে বলা যেতে পারে সবচেয়ে শক্তিশালি ওয়াইড এঙ্গেল ক্যামেরা। এতে মাত্র ৩ সেমি দুরত্বে ফোকাস করা যায়। ৪ এক্স জুম (২৮-১১২ মিমি), হাই ডেফিনিশন ভিডিও রেকর্ডিং, এসডি কার্ড সাপোর্ট ইত্যাদি সহ এই ক্যামেরার দাম ৩০০ ডলার।

No comments:

Post a Comment