July 30, 2009

নাইকনের কমদামী এসএলআর Nikon D3000

দুবছরের কিছু আগে বাজারে আসা নাইকনের ডি-৪০ শুরু থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হওয়া এন্ট্রি লেভেল এসএলআরের একটি। মাত্র ৬ মেগাপিক্সেল এর ডি-৪০কে আপগ্রেড করে ১০ মেগাপিক্সেল এর ডি-৪০এক্স, তারপর ডি-৫০ বাজারে ছাড়লেও এর চাহিদা সবসময় থেকে গেছে। এখন ডি-৪০কে বাদ দিয়ে সেখানে নতুন ক্যামেরা আনার ঘোষনা দিয়েছে। ডি-৩০০০ নামের এই মডেলে আগের ডি-৪০, ডি-৪০ এক্স, ডি-৬০ সবগুলি মডেলে যে সুবিধাগুলি দেয়া হয়েছিল তার সবগুলি একত্রিত করা হয়েছে।

নতুন এই ক্যামেরায় ডিসপ্লে ৩। কন্ট্রোল লেআউট আগের ডি-৪০ এর মত। এতে ১০ মেগাপিক্সেল ডি-এক্স ফরম্যাট সিসিডি সেন্সর ব্যবহার করা হয়েছে। সর্বোচ্চ রেজুলুশনে একটি ছবির আকার হবে ৩,৮৭২ ২,৫৯২ পিক্সেল। এছাড়া এতে ১১ পয়েন্ট অটোফোকাস সিষ্টেম যোগ করা হয়েছে। এতে একটিভ ডি-লাইটং সিষ্টেম থাকবে। এর ফলে আলোছায়ার অধিক পার্থ্যক্যের মধ্যেও ডিটেল ছবি উঠানো যাবে। এতে এসডি/এমএমসি, হাই ক্যাপাসিটির এসডিএইচসি কার্ড ছাড়াও আই-ফাই কার্ড ব্যবহার করা যাবে।

ডি-৩০০ মডেল থেকে পিকচার কন্ট্রোল আনা হয়েছে এতে। এর ফলে ক্যামেরাতেই শার্পনেস, কন্ট্রান্ট, ব্রাইটনেস, স্যাচুরেশন, হিউ ইত্যাদি ঠিক করে নেয়া যাবে। ধরে নেয়া হয়েছে যারা এসএলআর ক্যামেরা ব্যবহারে নতুন তারা এই ক্যামেরা ব্যবহার করবে। সেকারনে ডি-৪০ এর গাইড মোড নামে একটি অপশন রেখে দেয়া হয়েছে যা নবীনদের ভাল ছবি উঠাতে সাহায্য করবে।

ডি-৪০ এর সাথে একটি বড় পার্থক্য ডাষ্ট কন্ট্রোল। সেন্সরে ধুলা পড়লে ক্যামেরা নিজে থেকে তা পরিস্কার করতে পারবে।

আগষ্টের শেষে এটি বাজারে ছাড়া শুরু হবে। কিট লেন্স হিসেবে নিকর ১৮-৫৫ মিমি ভিআর ষ্ট্যাবিলাইজড লেন্স সহ এর দাম হবে ৬০০ ডলারের মধ্যে।

No comments:

Post a Comment