June 30, 2009

শেষ মুহুর্তে সরে দাড়ালো চীন China postpones controversial Web filter

যখন থেকে বাধ্যতামুলক ওয়েব ফিল্টার কার্যকর হওয়ার কথা তার কয়েক ঘন্টা আগে মত পরিবর্তন করল চীন। গ্রীন ড্যাম নামে পরিচিত এই নীতির ফলে প্রত্যেক কম্পিউটার নির্মাতাকে চীনে বিক্রির সময় কম্পিউটারে বাধ্যতামুলকভাবে ইন্টারনেট ফিল্টারের সফটওয়্যার ইনষ্টল করার কথা বলা হয়েছিল। জাপান এরই মধ্যে এধরনের সফটওয়্যার ইনষ্টল করে কম্পিউটার পাঠানো শুরু করেছিল। আর শুরু থেকেই এর সমালোচনা করে আসছিল আমেরিকা এবং চীন সহ সারা বিশ্বের কম্পিউটার ব্যবহারকারীরা। চীনের সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে বিষয়টি স্থগিত করা হল, পরবর্তীতে কার্যকর করা হবে। কোন কারন উল্লেখ করা হয়নি।

আমেরিকার র্শীষ ব্যবসায়ীমহল একে বানিজ্যের ক্ষেত্রে বাধা হিসেবে মনে করছিল। স্বাধীনভাবে মত প্রকাশের পক্ষে যারা কাজ করেন তারা একে বিধিনিষেধ হিসেবে উল্লেখ করেছিল। আমেরিকার কুটনীতিকরা এবিষয়ে চীনের কর্মকর্তাদের সাথে আলাপ করেছিলেন এই বিষয় নিয়ে।

চীন বলে আসছিল তারা এটি চালু করছে শিশুদের ইন্টারনেটের ক্ষতিকর বিষয়গুলি থেকে দুরে রাখতে। যারা এই প্রোগ্রাম বিশ্লেষন করেছেন তারা বলছেন এতে এমন কোড রয়েছে যা রাজনৈতিকভাবে সরকারের জন্য ক্ষতিকর এমন বিষয়কে ফিল্টার করবে।

অনেকেই মনে করছেন বিষয়টি এখানেই শেষ হচ্ছে না। চীন সরকার এটি বাদ দেয়ার কথা ষ্পষ্ট করে বলেনি। বরং দেরী করার কথা উল্লেখ করেছে।

No comments:

Post a Comment