June 9, 2009

আইফোনের দাম ৯৯ ডলার Apple Cuts Price of iPhone

এপল তাদের সবচেয়ে বেশি বিক্রিত আইফোনের দাম কমিয়েছে। এখন মাত্র ৯৯ ডলারে আগের মডেলের আইফোন কেনা যাবে। নতুন মডেলের আইফোন ছাড়ার ঘোষনা দেয়ার সাথেসাথে এই দাম কমানোর ঘোষনা দেয়া হল। একই সাথে তাদের ল্যাপটপের দাম কমানোর ঘোষনাও দেয়া হয়েছে। দেড় বছর আগে বিশ্বব্যাপি মন্দা শুরু হওয়ার পর এটাই তাদের সবচেয়ে বড় মুল্যহ্রাসের ঘটনা।

অনেকে আশা করেছিলেন নতুন ফোনের ঘোষনা দেয়ার সময় ষ্টিভ জবস উপস্থিত থাকবেন। তার অনুপস্থিতিতেই নতুন ফোনের ঘোষনা দেয়া হল। নতুন ফোনের নাম আইফোন ৩জি এস। এর ১৬ গিগাবাইট ভার্শনের মুল্য ১৯৯ ডলার এবং ৩২ গিগাবাইট ভার্শনের মুল্য ২৯৯ ডলার। একইসাথে আগের ৮ গিগাবাইট ভার্শনের মুল্য ১৯৯ ডলার থেকে কমিয়ে মাত্র ৯৯ ডলার নির্ধারন করা হয়েছে। উল্লেখ করা যেতে পারে দুবছর আগে যখন আইফোন প্রথম বাজারে ছাড়া হয় তখন ৮ গিগাবাইট ভার্শনের দাম ছিল ৫৯৯ ডলার এবং ৪ গিগাবাইট ভার্শনের দাম ছিল ৪৯৯ ডলার। নতুন আইফোন ১৯ জুন থেকে ব্যবহারকারীর হাতে পৌছুবে।

নতুন ফোনের নতুনত্বের মধ্যে রয়েছে ফোন ব্যবহার করেই মুভি এবং জনপ্রিয় টিভি সিরিয়াল ডাউনলোড করার ব্যবস্থা। টেক্সট এডিটিং এর জন্য কাট, কপি, পেষ্ট ইত্যাদি যোগ করা হয়েছে। এছাড়া ফোন থেকে ইন্টারনেটের কম্পিউটারের সাথে যোগাযোগ করা যাবে। এতে ৩০ ফ্রেম/সে ভিডিও রেকর্ডিং যোগ করা হয়েছে। ফোনেই ভিডিও এডিট করে সরাসরি আপলোড করা যাবে। অটোফোকাস ক্যামেরায় টাচ ফোকাস যোগ করা হয়েছে। এছাড়া ভয়েস কন্ট্রোল, টমটম জিপিএস নেভিগেশন, হার্ডওয়্যার এনক্রিপশন ইত্যাদি যোগ করা হয়েছে। ব্যাটারী লাইফ ২০ ভাগ উন্নত করা হয়েছে বলে জানানো হয়েছে। বাইরের চেহারায় আগের ফোন থেকে কোন পার্থক্য আনা হয়নি।

অন্যান্য ঘোষনার মধ্যে ছিল আলট্রা থিন ম্যাকবুক এয়ার ল্যাপটপের দাম ১৮০০ ডলার থেকে কমিয়ে ১৫০০ ডলার, ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো ১২০০ ডলার এবং ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো এর দাম ১৭০০ ডলার করা হয়েছে।

No comments:

Post a Comment