April 10, 2011

কম্পিউটার-টিভির জন্য হুমকি হয়ে উঠছে ট্যাবলেট

ট্যাবলেট মানুষকে কম্পিউটার এবং টিভি থেকে দুরে সরিয়ে নিচ্ছে। গুগলের এড-মব সার্ভিসের এক জরিপ থেকে একথা বলা হয়েছে। গুগলের মোবাইল ভিত্তিক বিজ্ঞাপন নেটওয়ার্ক এড-মব ব্যবহার করে ভিজিটরদের আগ্রহ সম্পর্কে ১৪৩০ জনের ওপর জরিপ চালিয়ে এই ফল পাওয়া গেছে। অবশ্য নির্দিষ্ট করে কোন ব্রান্ডের ট্যাবলেটের কথা উল্লেখ করা হয়নি।
অন্যান্য যা তথ্য পাওয়া গেছে তারমধ্যে শককরা ৭৭ জন জানিয়েছে তারা ট্যাবলেট হাতে পাবার পর পিসি ব্যবহার ছেড়ে দিয়েছে। শতকরা ৪৩ জন বলেছে তারা ডেস্কটপ কিংবা ল্যাপটপের চেয়ে ট্যাবলেট ব্যবহারে বেশি সময় ব্যয় করে। প্রতি তিনজনে একজন জানিয়েছে তারা টিভি দেখা বাদ দিয়ে ট্যাবলেট ব্যবহার করে।
ট্যাবলেট এর মত মোবাইল ডিভাইস সম্পর্কে বলা হয় এগুলি চলার পথে ব্যবহার করা যাবে। কিন্তু শতকরা ৮২ জনই এটা ব্যবহার করে বাড়িতে, বাড়ির বাইরে ব্যবহার করে শতকরা ১১ জন। কাজের সময় ব্যবহার করে শতকরা ৭ জন। শতকরা ৬২ জন ব্যবহার করে রাতে। শতকরা ৬৮ জন দৈনিক ১ ঘন্টা সময় কাটায়, ৩৮ জন সময় কাটায় দু ঘন্টার বেশি। শতকরা ২৮ জনের ক্ষেত্রে এটাই তাদের প্রাথমিক কম্পিউটার।
কি কাজে ব্যবহার করা হয় প্রশ্নের উত্তরে শতকরা ৮৪ জন জানিয়েছে গেম খেলার কথা। এরপর রয়েছে তথ্য সংগ্রহ শতকরা ৭৮ ভাগ, ইমেইল ৭৪ ভাগ, খবর পড়া ৬১ ভাগ, সোস্যাল নেটওয়ার্কিং ৫৬ ভাগ, গান বা ভিডিওর তথ্য জানা ৫১ ভাগ, ইবুক ৪৬ ভাগ এবং কেনাকাটা ৪২ ভাগ।
শতকরা ৫৯ জন জানিয়েছে তারা ছাপা বইয়ের তুলনায় ট্যাবলেট বেশি ব্যবহার করে। শতকরা ৫২ জন জানিয়েছে তারা টিভি-র চেয়ে ট্যাবলেট বেশি ব্যবহার করে।
এসব তথ্য যদি সত্যিকারের পরিবর্তন তুলে ধরে তাহলে কম্পিউটার কোম্পানীগুলি নিশ্চয়ই হুমড়ি খেয়ে পড়বে ট্যাবলেটের দিকে। আর টিভি কোম্পানীগুলেও দৃষ্টি দিতে হবে এদিকে।

No comments:

Post a Comment