এবছর বড়দিনের ছুটিতে অনলাইনে বিক্রির পরিমান ছিল ২৭০০ কোটি ডলারের, যা গতবছরের তুলনায় ৫ শতাংশ বেশি। গতবছর এই সময়ের বিক্রি ছিল ২৫৮০ কোটি ডলারের। কমষ্টোর তাদের এক রিপোর্ট একথা উল্লেখ করেছে। বিক্রির তালিকায় সবচেয়ে বেশি ছিল কনজুমাল ইলেকট্রনিক্স, আগের চেয়ে ২০ ভাগ বেশি। ছোট দোকানের তুলনায় বড় দোকানের বিক্রি বেশি হয়েছে। বিনামুল্যে জিনিষপত্র পৌছে দেয়া, সোস্যাল মার্কেটিং সাইট ব্যবহার করে প্রচারনা চালানো এসব এর পেছনে কাজ করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
গতবছর মন্দার কারনে বিক্রি ৩ শতাংশ কমে গিয়েছিল। অন্যদিকে বড়দিনের ঠিক আগে তুষার ঝড়ের কারনে এবছরও বিক্রি বাধাগ্রস্থ হয়েছে। একেবারে শেষ মুহুর্তে মানুষ বিপুল পরিমান কেনাকাটা করেছে। এছাড়া মানুষের অনলাইনে কেনাকাটা করার প্রবনতাও বাড়ছে। মানুষ বিক্রেতাদের ওপর আস্থা রাখতে শুরু করেছে যে তাদের বিনা খরচে জিনিষ পৌছে দেয়ার ব্যবস্থায় তারা সময়মত জিনিষ হাতে পাবে।
No comments:
Post a Comment